শিরোনাম:

আন্তর্জাতিক গণমাধ্যমে ২১ আগস্ট গ্রেনেড হামলার রায়

আন্তর্জাতিক ডেস্ক
১০ অক্টোবর ২০১৮, বুধবার
প্রকাশিত: 2:51
আন্তর্জাতিক গণমাধ্যমে ২১ আগস্ট গ্রেনেড হামলার রায়
ফাইল ছবি

২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় বিশ্বের বিভিন্ন গণমাধ্যম বেশ গুরুত্বের সঙ্গেই খবর প্রকাশ করেছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা ‘২০০৪ সালের হামলার মামলায় ১৯ জনের মৃত্যুদণ্ড’ শিরোনামে খবর প্রকাশ করেছে।

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী দৈনিক দ্য ওয়াশিংটন পোস্ট- এর খবরে বলা হয়েছে ‘২০০৪ সালের রাজনৈতিক সমাবেশে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর হামলায় ১৯ জনের মৃত্যুদণ্ড’। দেশটির আরেকটি গুরুত্বপূর্ণ সংবাদমাধ্যম এবিসি নিউজও একই শিরোনামে খবর প্রকাশ করেছে।

ব্রিটিশ পত্রিকা ডেইলি মেইল-এর খবরে বলা হয়েছে ‘বাংলাদেশে ২০০৪ সালের হামলার ঘটনায় ১৯ জনের মৃত্যুদণ্ড’।

চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া বলছে, ‘বাংলাদেশে ২০০৪ সালে ভয়াবহ গ্রেনেড হামলায় ১৯ জনের মৃত্যুদণ্ড’।

২০০৪ সালের ২১ আগস্ট (শনিবার), সারাদেশে জঙ্গিদের বোমা হামলা এবং গোপালগঞ্জে পুলিশি নির্যাতনের প্রতিবাদে ঢাকা মহানগর আওয়ামী লীগ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের আওয়ামী লীগ দলীয় কার্যালয়ের সামনে বিকেলে এক সমাবেশের আয়োজন করে। 

সমাবেশের প্রধান অতিথি শেখ হাসিনা একটি ট্রাকের ওপর তৈরি মঞ্চে ২০ মিনিটের বক্তৃতা শেষে বিক্ষোভ মিছিল শুরুর ঘোষণা দেন। শেখ হাসিনা মঞ্চ থেকে নিচে নেমে আসতে থাকেন। ঠিক এমন সময় শুরু হয় মঞ্চ লক্ষ্য করে গ্রেনেড হামলা। মাত্র দেড় মিনিটের মধ্যে বিস্ফোরিত হয় ১১টি শক্তিশালী গ্রেনেড।

সেদিনের সেই গ্রেনেড হামলায় আওয়ামী লীগের তৎকালীন মহিলাবিষয়ক সম্পাদিকা ও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জন নিহত হন। আহত হন কয়েকশ নেতাকর্মী।

ভয়াবহ গ্রেনেড হামলার ঘটনায় হত্যা ও বিস্ফোরক আইনে দায়ের করা দুই মামলার রায় বুধবার (১০ অক্টোবর) ঘোষণা করা হয়। ১৪ বছর এক মাস ২০ দিন পর রায় ঘোষণা করা হলো।

রায়ে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সাবেক শিক্ষা উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও সাবেক সচিব হারিছ চৌধুরীসহ ১৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। বাকি ১১ আসামিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে।

দুপুর ১২টার দিকে রাজধানীর পুরান ঢাকার বকশীবাজারের নাজিমুদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারের সামনে স্থাপিত ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিন এই আদেশ দেন।

ব্রেকিংনিউজ/এনকে

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2