শিরোনাম:

রায়ের আগে রাজপথে আ.লীগের নেতাকর্মীরা

স্টাফ করেসপন্ডেন্ট

১০ অক্টোবর ২০১৮, বুধবার
প্রকাশিত: 11:53
রায়ের আগে রাজপথে আ.লীগের নেতাকর্মীরা

২১ আগস্ট গ্রেনেট হামলার রায়ের আগেই সর্বোচ্চ শাস্তি দাবিতে রাজপথে নেমেছে আওয়ামী লীগের নেতাকর্মীরা। তাদের সঙ্গে যোগ দিয়েছে গ্রেনেড হামলায় আহত এবং নিহতদের স্বজনেরাও। 

২১ আগস্ট গ্রেনেড হামলার মামলার রায়কে কেন্দ্র করে যেকোন নাশকতার অপচেষ্টা রুখে দিতে সারাদেশে সতর্ক অবস্থান নিয়েছে আওয়ামী লীগ ও তার সহযোগী এবং ভাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরা। 

বুধবার (১০ অক্টোবর) রাজধানীর শাহবাগ, ধানমন্ডি, গুলিস্থান, শান্তিনগরসহ দেশে বিভিন্ন অংশে এ চিত্র দেখা গেছে।

গুলিস্তানে অবস্থান নেয়া ঢাকা দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ ব্রেকিংনিউকে জানাচ্ছেন, ‘কেন্দ্রীয় নির্দেশের প্রেক্ষিতেই তাদের এর সতর্কতা। তবে কাউকে আঘাত করতে নয়, শুধুমাত্র যেকোনো ধরনের নাশকতা প্রতিরোধে আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তা এবং জনগণের জানমাল রক্ষার্থে তারা রাস্তায় নেমেছে।

একই সঙ্গে প্রতিটি নেতাকর্মীর চোখে মুখে রয়েছে ২০০৪ সালের ২১ আগস্ট ঘটে যাওয়া, ৭৫ পরবর্তী সময়ে সব থেকে ইতিহাসের অন্যতম নৃশংস, নারকীয় ও ঘৃণ  হত্যাযজ্ঞের বিচার প্রাপ্তির প্রত্যাশা। 

এ লক্ষ্যে আগ থেকেই কেন্দ্রীয় আওয়ামী লীগ থেকে দেশের প্রতিটি ইউনিটে পৌঁছে দেয়া হয়েছিলো চিঠি। যাতে বলা হয়েছিল, মামলার রায়কে কেন্দ্র করে যেন কোন গোষ্ঠী নাশকতা সৃষ্টি, জনমনে ভীতি সঞ্চার এবং জানমালের ক্ষতি না করতে পারে সেজন্য আওয়ামী লীগের সকল নেক নেতাকর্মীকে সতর্ক অবস্থানে থাকতে হবে।

পাশাপাশি গতকাল মঙ্গলবারও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘আমরা কাউকে আক্রমণ করব না, তবে আক্রান্ত হলে দাঁতভাঙা জবাব দেব। সবাই সতর্ক থাকবেন। কোনো অবস্থায় উত্তেজিত হওয়া যাবে না। আমরা ন্যায় বিচার চাইছি। আমরা অতিরিক্ত কিছু দাবি করছি না।’

‘যে অপরাধী তাকে অপরাধ হিসেবে চিহ্নিত করতে হবে। সে যেই হোক, সে যত প্রভাবশালীই হোক। এত রক্ত এত প্রাণহানি তার বিচার কি বাংলাদেশে হবে না? কেন্দ্রীয় নির্দেশ মেনে রাজপথে অবস্থান নেওয়া আওয়ামী লীগের নেতাকর্মীরাও বলছেন, কারো প্রতিই আগ থেকে আক্রমণ করা হবে না। যদি কেউ আক্রমণ করতে আসে, তবে তার সমুচিত জবাব দেওয়ার জন্য আমরা প্রস্তুত রয়েছি।’

এদিকে শান্তিপূর্ণ অবস্থান নিয়েছে ছাত্রলীগও। বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় শাখার সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন বলছেন, ‘২১ আগস্ট ইতিহাসের অন্যতম নৃশংস, নারকীয় ও ঘৃণ  গ্রেনেড হামলায় অভিযুক্তদের আদালতের রায়ের প্রেক্ষিতে উদ্ভূত যে কোন ষড়যন্ত্র এবং বিশৃঙ্খলা মোকাবেলায় আমরা প্রস্তুত রয়েছি।’

ব্রেকিংনিউজ/ আরএইচ/ এসএ 

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2