শিরোনাম:

১ মার্চ থেকে সেন্টমার্টিনে রাতযাপন নিষেধ

স্টাফ করেসপন্ডেন্ট
৮ অক্টোবর ২০১৮, সোমবার
প্রকাশিত: 4:17
১ মার্চ থেকে সেন্টমার্টিনে রাতযাপন নিষেধ

কক্সবাজারে বেড়ানোর পর একরাত সেন্টমার্টিন দ্বীপে কাটানোর সুযোগ বন্ধ হচ্ছে। আগামী ১ মার্চ থেকে দেশের একমাত্র প্রবালসমৃদ্ধ দ্বীপ সেন্টমার্টিনে রাতযাপন নিষিদ্ধ হচ্ছে। সেন্টমার্টিন দ্বীপ রক্ষায় গঠিত আন্তঃমন্ত্রণালয় কমিটি এ সিদ্ধান্ত নিয়েছে। তবে পর্যটকরা দিনের বেলায় দ্বীপটি ঘুরে দেখতে পারবেন।

সেন্টমার্টিন দ্বীপের জীববৈচিত্র্য টিকিয়ে রাখতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে আন্তঃমন্ত্রণালয় কমিটি জানিয়েছে। এছাড়া ছেঁড়া দ্বীপ ও গলাচিপা অংশে পর্যটকদের প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। গত ২৩ সেপ্টেম্বর এ সিদ্ধান্ত নেয়া হয়।

গত ৯ সেপ্টেম্বর পরিবেশ অধিদফতর সেন্টমার্টিন দ্বীপের জীববৈচিত্র্য ধ্বংসের চিত্র তুলে ধরে আন্তঃমন্ত্রণালয় সভায় একটি প্রতিবেদন জমা দেয়। পরে ওই প্রতিবেদনের ভিত্তিতে কমিটি এসব সিদ্ধান্ত নেয়।

পরিবেশ অধিদফতরের এক প্রতিবেদনে বলা হয়, বর্তমানে প্রতিদিন ১০ থেকে ২০ হাজার পর্যটক সেন্টমার্টিন দ্বীপে যান এবং সেখানে অবস্থান করেন। অধিকমাত্রায় পর্যটকের অবস্থানের কারণে হুমকির মুখে দেশের একমাত্র প্রবালসমৃদ্ধ দ্বীপটি।

উল্লেখ্য, সেন্টমার্টিন দ্বীপ বাংলাদেশের সর্ব দক্ষিণে বঙ্গোপসাগরের উত্তর-পূর্বাংশে অবস্থিত একটি প্রবাল দ্বীপ। এটি কক্সবাজার জেলার টেকনাফ থেকে প্রায় নয় কিলোমিটার দক্ষিণে এবং মিয়ানমার উপকূল থেকে আট কিলোমিটার পশ্চিমে নাফ নদের মোহনায় অবস্থিত। স্থানীয়ভাবে নারিকেল জিনজিরা নামেও দ্বীপটি পরিচিত।

ব্রেকিংনিউজ/জেআই

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2