শিরোনাম:

কাবা শরীফ মিনিট টাইম চালুর দাবি

স্টাফ করেসপন্ডেট
৬ অক্টোবর ২০১৮, শনিবার
প্রকাশিত: 9:27
কাবা শরীফ মিনিট টাইম চালুর দাবি

গ্রিনিচের পরিবর্তে কাবা শরীফ থেকে প্রাইম মেরিডিয়ান স্থির করে সকল টাইম জোন নির্ধারণ করার দাবি জানিয়েছে রাজারবাঘ শরীফ।

শনিবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে এক সেমিনারে বক্তারা এ দাবি জানান।

সেমিনারে বক্তারা বলেন, পবিত্র কাবা শরীফের ওপর দিয়ে প্রাইম মেরিডিয়ান স্থির করলে আন্তর্জাতিক তারিখ রেখার অবস্থান হয় সুবিধাজনক স্থানে অপরদিকে প্রাইম মেরিডিয়ান স্থির করা অযৌক্তিক এবং প্রচলিত আন্তর্জাতিক তারিখ রেখা ও আঁকাবাঁকা। গ্রীনিচের উপর দিয়ে প্রাইম মেরিডিয়ান স্থির করা আন্তর্জাতিক তারিখ রেখা ও নিয়েও সমস্যা সৃষ্টি হয়েছে প্রচলিত আন্তর্জাতিক তারিখ রেখা হচ্ছে ১৮০ ডিগ্রি পূর্ব এবং ১৮০ ডিগ্রি পশ্চিম দ্রাঘিমাংশের স্থলে এই তারিখ রেখার পশ্চিমে রয়েছে উত্তর গোলার্ধে রাশিয়া এবং দক্ষিণ গোলার্ধে নিউজিল্যান্ড এই তারিখ রেখা সরাসরি উত্তর গোলার্ধ থেকে দক্ষিণ গোলার্ধ নেমে যেতে পারেনি জনবসতিপূর্ণ এলাকায় উপরে এসেছে তখন ঠে‌লে দেওয়া  হয়েছে পানির উপর দি‌য়ে। 

এসকল সমস্যার সমাধানের জন্য হাজার ১৯৯৫ সালের পহেলা জানুয়ারিতে কিরিবাতির প্রেসিডেন্ট ও আন্তর্জাতিক তারিখ রেখাকে সরিয়ে নেবার ঘোষণা দেন।

বক্তারা বলেন, এসব সমস্যার ফলে বর্তমানে স্থান এর পূর্বেও গ্রিনিচের আরও দুটি স্থানের উপর দিয়ে প্রাইম মেরিডিয়ান স্থির করা হয়েছিল এমনকি ফ্রান্স বহুদিন যাবত গ্রিনচকে প্রাইম মেরিডিয়ান হিসেবে স্বীকৃতি দেয়নি এবং প্যারিসকে প্রাইম মেরিডিয়ান ধরে গননা করত পরবর্তীতে গ্রেনিচ কে মেনে নিয়ে জিএমটি ব্যবহার শুরু করলেও পরবর্তীতে আবার ফ্রান্স চলে যায় সি ই টি এ ফ্রান্সের উপর দিয়ে প্রাইম মেরিডিয়ান শূন্য ডিগ্রি চলে গেলেও তারা গ্রীনিচ টাইম না ধরে ১৫ ডিগ্রি পূর্বে যে সময় অর্থাৎ জি ই টি কে ধরে গণনা করছে।

বক্তারা আরো বলেন গ্রীন্বিচ মেরিডিয়ান কি মূল মধ্যরেখা হিসাবে বিবেচনা করা হয় ১৮৮৪ সালে অথচ গ্রীনিচের পূর্বে ও ব্রাসেলস কোপেনহেগেন আলেক্সান্দ্রিয়া জেরুজালেম মাদ্রিদ ও প্যারিস এসকল এলাকায় ও প্রাইম মেরিডিয়ান হিসেবে ব্যবহৃত হয়েছে এখন আবার গ্রীনিচ মেরিডিয়ানকে পরিবর্তন করে পবিত্র কাবা শরীফ মূল মধ্যরেখা প্রাইম মেডিয়ান হিসেবে বিবেচনা করে সময় অঞ্চল নির্ধারণ করতে হবে সুতরাং পুনরায় কাবা শরীফ এর উপর দিয়ে প্রাইম মেরিডিয়ান স্থির করা সহজে সম্ভব।

বক্তারা বলেন, কাবা শরীফ কে আসমান ও জমিনের কেন্দ্র বলা হয়েছে সুতরাং মুসলমানদের উচিত কাবা শরীফ এর সময় সাপেক্ষে পৃথিবীর সকল দেশের বা সকল অঞ্চলে সময় নির্ধারণ করে কাবা শরীফের প্রতি পরিপূর্ণ আদব প্রকাশ করা কাবা শরীফ কে কেন্দ্র ধরে তার উপর দিয়ে প্রাইম মেরিডিয়ান স্থির করে তার সাপেক্ষে পৃথিবীর সকল সময় অঞ্চল ভাগ করলে এর মধ্যে থাকবে শরীয়ত সম্মত ও যুক্তিসম্মত।

সেমিনারে গ্রীন ইস মিন টাইম এর পরিবর্তে কাবাশরিফ মেইন টাইম চালু করার প্রয়োজনীয়তা তুলে ধরেন দৈনিক আল ইহসান ও মাসিক আল বাইয়্যিনাত পত্রিকার নির্বাহী সম্পাদক মুফতি আজম আল্লামা আবুল খায়ের মুহম্মদ আযীযুল্লাহ এবং সঞ্চালনা করেন মোহাম্মদ আবু বক্কর সিদ্দিক হাসান।

ব্রেকিংনিউজ/এএইচএস/এমআর

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2