শিরোনাম:

চট্টগ্রাম বন্দরে ৩৪৫ কোটি টাকায় তিনটি ক্রেন

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম
৫ অক্টোবর ২০১৮, শুক্রবার
প্রকাশিত: 7:16 আপডেট: 7:17
চট্টগ্রাম বন্দরে ৩৪৫ কোটি টাকায় তিনটি ক্রেন
ফাইল ছবি

বন্দরের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে  নতুন  এ ৩টি অত্যাধুনিক ‘কি গ্যান্ট্রি ক্রেন’ কেনা হয়েছে। এতে করে বন্দরের কন্টেইনার উঠা নামায় আরো একধাপ অগ্রগতি হবে বলে জানান বন্দর কর্মকর্তারা।

শুক্রবার (০৫ অক্টোবর) চীনের পতাকাবাহী জাহাজ এমভি জিন চেন হাই ইয়াং’ এ চট্টগ্রাম বন্দরে পৌছেছে তিনটি কি গ্যান্ট্রি ক্রেন। 
এর আগে গত আগস্টে  তিনটি ক্রেন আনা হয়েছিল বলে জানান চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।

নতুন ৩টি ক্রেন নিয়ে শুক্রবার সকাল ৯টায় জাহাজটি চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কন্টেইনার টার্মিনালের (এনসিটি) জেটিতে পৌঁছায় বলে নিশ্চিত করেন বন্দর সচিব ওমর ফারুক।

তিনি বলেন, ‘তিনটি ক্রেন নিয়ে জাহাজটি চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনালে নোঙ্গরের শিডিউল আছে। চীন থেকে এসব গ্যান্ট্রি ক্রেন এনেছে বন্দরভিত্তিক বেসরকারি অপারেটর সাইফ পাওয়ার টেক।’

তিনি বলেন, ‘জাহাজ থেকে জেটিতে নামানোর পর ‘কি গ্যান্ট্রি ক্রেন’গুলো ট্র্যাকে বসানো হবে। এগুলো কাজ শুরু করলে পণ্য খালাসের গতি আর বাড়বে।’

চীন থেকে ৩৪৫ কোটি টাকা ব্যয়ে এই ছয়টি গ্যান্ট্রি ক্রেন কেনা হয়েছে। আরও চারটি গ্যান্ট্রি ক্রেন কেনার জন্য চীনের সঙ্গে চুক্তি করেছে বন্দর কর্তৃপক্ষ। আগামী বছরের শুরুর দিকে সেগুলো বন্দরে পৌঁছাবে বলে কর্মকর্তারা আশা করছেন।

বন্দর পর্ষদের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) জাফর আলম বলেন, ‘গত ১৫ আগস্টে তিনটি গ্যান্ট্রি ক্রেন এসেছিল। এখন আরও তিনটি এলো। এতে বন্দরের সক্ষমতা বাড়বে, কন্টেইনার ডেলিভারির কাজ দ্রুততর হবে।’

তিনি জানান, ‘চীনের সাংহাই জেনহুয়া হেভি ইন্ডাস্ট্রিজ কোম্পানি লিমিটেড থেকে মোট ১০টি ‘কি গ্যান্ট্রি ক্রেন’ কিনতে বন্দরের ৩৪৫ কোটি টাকা ব্যয় হচ্ছে।’

বন্দর কর্মকর্তারা জানান, এনসিটির ৩, ৪ ও ৫ নম্বর জেটিতে দুটি করে মোট ছয়টি গ্যান্ট্রি ক্রেন বসানোর পরিকল্পনা রয়েছে বন্দর কর্তৃপক্ষের। এসব গ্যান্ট্রি ক্রেন দিয়ে জাহাজ থেকে স্বয়ংক্রিয়ভাবে কন্টেইনার ওঠা-নামা করা যাবে কনটেইনার টার্মিনালের জেটিতে। আগে এসব জেটিতে পুরনো পদ্ধতিতে জাহাজের ক্রেন ব্যবহার করে কন্টেইনার ওঠা-নামা করতে সময় বেশি লাগত। ২০০৭ সালে এনসিটি নির্মাণের ১১ বছর পর বন্দরের বহরে ‘কি গ্যান্ট্রি ক্রেন’ যুক্ত করার উদ্যোগ নেওয়া হয়।

জানা গেছে-চট্টগ্রাম বন্দরের ১৩টি কনটেইনার জেটির মধ্যে চিটাগং কনটেইনার টার্মিনালে (সিসিটি) চারটি গ্যান্ট্রি ক্রেন আছে। সিসিটি ছাড়া বাকি জেটিগুলোতে সনাতন পদ্ধতিতে কনটেইনার উঠানো-নামানো হয়।

ব্রেকিংনিউজ/জেএম/জেআই

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2