শিরোনাম:

‘পরিবহন ধর্মঘট’র হুঁমকি শ্রমিকদের

স্টাফ করেসপন্ডেট
৫ অক্টোবর ২০১৮, শুক্রবার
প্রকাশিত: 2:42
‘পরিবহন ধর্মঘট’র হুঁমকি শ্রমিকদের

৩০ জানুয়ারির মধ্যে শ্রমিকদের নিয়োগপত্র প্রদান, মাসিক ন্যূনতম ৩০ হাজার টাকা বেতন নির্ধারণ, বিভিন্ন টার্মিনালে অবৈধ চাঁদা আদায় বন্ধ করাসহ ১২ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগ। এ দাবি মানা না হলে আগামী ৩১ জানুয়ারি থেকে পরিবহন ধর্মঘট হুঁশিয়ারি দিয়েছেন তারা ।

শুক্রবার (৫ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের সামনে এক প্রতীকী অনশনে তারা এই হুঁশিয়ারি দেন।

প্রতীকী অনশনে সংগঠনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মো. ইনসুর আলী বলেন, ‘আগামী ৩০ জানুয়ারির মধ্যে আমাদের দফা দাবি বাস্তবায়ন না করা হলে ৩১ জানুয়ারি ২০১৯ তারিখে সংবাদ সম্মেলনের মাধ্যমে পরিবহন ধর্মঘটসহ বৃহত্তর আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে।

সড়ক পরিবহন সেক্টরে বিরাজমান সমস্যার সমাধান কল্পে সড়ক পরিবহন আইন ২০১৮ পাস হয় হওয়ায় সরকারকে অভিনন্দন জানিয়ে মহান জাতীয় সংসদে পাসকৃত সড়ক পরিবহন আইনে শ্রমিক স্বার্থবিরোধী ধারা-উপধারা রয়েছে এগুলো আলোচনার মাধ্যমে নিষ্পত্তি করার জন্য সরকার প্রতি আহ্বান জানান তিনি।

তিনি অভিযোগ করে বলেন, ‘সড়ক পরিবহন আইন-২০১৮ প্রণয়ন করার সময় শ্রমিক নেতারা উপস্থিতি ছিলেন কিন্তু সেই সকল পরিবহন শ্রমিক নেতারা বর্তমান সরকারকে অস্থিতিশীল করার জন্য আন্দোলনের নামে সাধারণ শ্রমিকদের লেলিয়ে দিচ্ছে মূলত তারা কোটি কোটি টাকা হাতানোর চেষ্টা করছে।’

তিনি বলেন, ‘শ্রমিকরা দীর্ঘদিন যাবত তাদের দাবি আদায় করার জন্য আন্দোলন করে আসছে কিন্তু শ্রমিক নেতারা দীর্ঘ ৪৭ বছরে ও পরিবহন শ্রমিকদের একটি দাবিও বাস্তবায়ন করার জন্য আন্দোলন করে নাই। অথচ পরিবহন শ্রমিকদের ব্যবহার করে কোটি কোটি টাকার মালিক হয়েছে শ্রমিক নেতারা।’ তাদেরকে দুদকের মাধ্যমে তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণের দাবিও জানান।

প্রতিকী অনশন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আয়োজক সংগঠনের সহ-সভাপতি মো. আমিরুল ইসলাম, হারুনুর রশিদ খান, যুগ্ম সম্পাদক মোহাম্মদ হানিফ খোকন, আর এ জামান, মো. মোশারফ হোসেন প্রমুখ।

ব্রেকিংনিউজ/ এএইচএস/ এসএ 

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2