শিরোনাম:

আলোকচিত্রী শহিদুলের ডিভিশন আদেশ বহাল

স্টাফ করেসপডেন্ট
৪ অক্টোবর ২০১৮, বৃহস্পতিবার
প্রকাশিত: 1:45
আলোকচিত্রী শহিদুলের ডিভিশন আদেশ বহাল

আলোকচিত্রী ও দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা শহিদুল আলমকে প্রথম শ্রেণির ডিভিশন দেয়া নিয়ে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে করা রাষ্ট্রপক্ষের আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। ফলে ডিভিশন দিতে হাইকোর্টের দেয়া আদেশ বহাল থাকলো।

বৃহস্পতিবার (৪ অক্টোবর) হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিল খারিজ করে এ আদেশ দেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। শহিদুল আলমের পক্ষে ছিলেন ব্যারিস্টার সারা হোসেন।

এর আগে ১৭ সেপ্টেম্বর সকালে ‘নট টু ডে’ (আজ আদেশ নয়) দেন চেম্বার বিচারপতি ইমান আলী। পরে আবেদনটি সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ওঠে।

শহিদুল আলমের পক্ষে রিট আবেদনের প্রেক্ষিতে গত ৫ সেপ্টেম্বর বিচারপতি বোরহানউদ্দীন ও বিচারপতি মোহাম্মদ মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ শহিদুলকে প্রথম শ্রেণির ডিভিশন দেয়ার নির্দেশ দেন। হাইকোর্টের এই নির্দেশ স্থগিত চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষ। 

এর আগেও গত ২৭ আগস্ট আলোকচিত্রী শহিদুল আলমকে কারাবিধি অনুযায়ী ডিভিশন দেয়ার নির্দেশ দিয়েছিলেন ঢাকার মুখ্য মহানগর হাকিম সাইফুজ্জামান হিরো। সেই আদেশ প্রতিপালন না হওয়ায় হাইকোর্টে রিট করেছিলেন শহিদুল আলমের স্ত্রী ড. রেহনুমা আহমেদ। 

নিরাপদ সড়কের দাবিতে সাধারণ স্কুল-কলেজের শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে উসকানিমূলক মিথ্যা তথ্য প্রচারের অভিযোগে তথ্য-প্রযুক্তি আইনের মামলায় গত ৫ আগস্ট রাতে আলোকচিত্রী শহিদুল আলমকে গ্রেফতার করে পুলিশ। তাকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদও করা হয়েছে। একাধিকবার জামিন আবেদন করেও জামিন পাননি এই খ্যাতিমান আলোকচিত্রী।

গ্রেফতারের পর বিভিন্ন সময় শহিদুল আলমের মুক্তির দাবি করেছেন নোবেল পুরস্কার বিজয়ী, সাংবাদিক, চলচ্চিত্র পরিচালক, অভিনেতা-অভিনেত্রী, আর্টিস্টস, লেখক, ব্যবসায়ীরাসহ আন্তর্জাতিক বিভিন্ন সংগঠন ও সংস্থা।

ব্রেকিংনিউজ/ এসএ 

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2