শিরোনাম:

উজ্জ্বল ত্বক পেতে খাবারগুলো খাওয়া বাদ দিন

লাইফস্টাইল ডেস্ক
৩ অক্টোবর ২০১৮, বুধবার
প্রকাশিত: 7:10
উজ্জ্বল ত্বক পেতে খাবারগুলো খাওয়া বাদ দিন

আমরা সবাই উজ্জ্বল ত্বকের অধিকারী হতে চাই।  উজ্জ্বল ত্বক পেতে কত চেষ্টাই না করি। নানা ধরণের রূপচর্চা, সাজগোজ, সবকিছুতেই সতর্ক থাকি যাতে ত্বকের উজ্জ্বলতা বাড়ে বৈকি কমেনা। কিন্তু শুধু বাইরে থেকে যত্ন নিলে সাময়িক উপকার মিললেও মূলত যত্ন নিতে হবে ভেতর থেকে। অর্থাৎ নজর দিতে হবে খাবারের দিকেও।

উজ্জ্বল ত্বক পেতে চাইলে প্রতিদিনের খাবারের মেন্যু থেকে বাদ দিতে হবে বেশ কিছু খাবার, এতে ত্বক সুন্দর হওয়ার পাশাপাশি শরীরও থাকবে সুস্থ। খাবারের অতিরিক্ত তেল, মশলা আমাদের চামড়ার উপর সরাসরি প্রভাব বিস্তার করে, চামড়াকে কালো ও অনুজ্জ্বল করে তোলে।

কিছু খাবার এড়িয়ে চললেই ত্বককে তরতাজা রাখতে পারবেন। দেখে নিন, উজ্জ্বল ত্বক পেতে কোন কোন খাবার এড়িয়ে চলবেন-

১. প্রথমত খাবারে তেল এড়িয়ে চলুন। নানা খাবারের মধ্যে থাকা অতিরিক্ত তেল আমাদের চামড়াকে তেলা ও অনুজ্জ্বল করে। তাই তেলে ভাজা জাতীয় খাবার, অতিরিক্ত তেল-মশলার খাবার এড়িয়ে চলুন।

২. মিষ্টি খাওয়ার অভ্যাস থাকলে বদলে ফেলুন এখনই। মিষ্টি শুধু ত্বক নয় শরীরেরও ক্ষতি করে। শুধু মিষ্টিই নয়, মিষ্টিজাতীয় নানা খাবার, যেমন আইসক্রিম, চকোলেট, পেস্ট্রি, কেক ইত্যাদি বাদ দিন খাদ্যতালিকা থেকে। ওবেসিটিও কমবে, ত্বকও থাকবে চকচকে।

২. দৈনন্দিন খাবারে চিনি এড়াতে পারলে খুব ভালো। চিনির বিকল্প হিসেবে মধু, খেজুরের রস, গুড়, গুড়ের বাতাসা, তালের রস এসব ব্যবহার করুন। চিনি তো ক্ষতিকারকই , চিকিৎসকদের মতে, কৃত্রিম চিনি আরও বেশি ক্ষতিকর। তাই এড়িয়ে চলুন এটিও।

৪. মাঝেমাঝেই চেখে দেখেন নানা ধরণের ফাস্ট ফুডের স্বাদ? উজ্জ্বল ত্বক পেতে চাইলে এখন থেকে কমিয়ে দিন। ফাস্ট ফুড ত্বকের জন্য যতখানি ক্ষতিকর, ততটাই ক্ষতিকর সস, কেচাপ, বেকন, সসেজ, নুডলস ইত্যাদি প্রক্রিয়াজাত খাবার। উচ্চ গ্লাইসেমিক ইনডেক্স থাকায় রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি করে এসব খাবার। তাই ত্বক সুন্দর রাখতে এসব এড়িয়ে চলুন।

৫. ত্বক ভালো রাখতে মাখন, ক্রিম, ঘি, মেয়োনিজ, চিজ ইত্যাদি খাওয়া আজই বন্ধ করুন। এসবের বদলে আমন্ড মিল্ক বা সয়ামিল্ক খেতে পারেন। টকদই, রায়তাও ত্বকের জন্য উপকারী।

ব্রেকিংনিউজ/জেআই

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2