শিরোনাম:

পাট থেকে পলিথিন তৈরি করবে বাংলাদেশ

কৃষি ডেস্ক
২ অক্টোবর ২০১৮, মঙ্গলবার
প্রকাশিত: 7:02
পাট থেকে পলিথিন তৈরি করবে বাংলাদেশ

যুক্তরাজ্যের একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তির মধ্য দিয়ে বাণিজ্যিকভাবে পাট থেকে পলিথিন (জুটপলি) তৈরির যাত্রা শুরু করলো বাংলাদেশ। 

মঙ্গলবার (০২ অক্টোবর) সচিবালয়ে পাট মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মির্জা আজম ও পাট মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ফয়জুর রহমান চৌধুরীর উপস্থিতিতে ব্রিটিশ প্রতিষ্ঠানটির সঙ্গে বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজেএমসি) একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। 

যুক্তরাজ্যের প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা পলিথিনের বিকল্প হিসেবে ব্যবহারের জন্য পাট দিয়ে তৈরি পচনশীল সোনালী থলে উৎপাদনে বাংলাদেশকে যাবতীয় যন্ত্রপাতি সরবরাহ করবে।

অনুষ্ঠানে বিজেএমসি’র পক্ষে বিজেএমসি’র সচিব একেএম তারেক এবং যুক্তরাজ্যের বেসরকারি প্রতিষ্ঠান ফুটামুরা কেমিক্যালের পক্ষে কোম্পানিটির জেনারেল ম্যানেজার প্রিমি কোউলহার্ড সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, ‘আগামী ৬ থেকে ৯ মাসের মধ্যে বাণিজ্যিকভাবে পাট থেকে পলিথিন উৎপাদন শুরু হবে। পাট থেকে তৈরি এই পলিথিন ব্যাগের নাম হবে ‘সোনালী ব্যাগ’। প্রথমদিকে স্বাভাবিক পলিথিনের তুলনায় এই পলিথিনের ব্যাগের দাম কিছুটা বেশি হবে। তবে উৎপাদন বাড়লে দামের সমন্বয় হয়ে যাবে।’

তিনি জানান, বর্তমান সরকার ক্ষমতায় আসার সময় পাট থেকে উৎপাদিত পণ্যের সংখ্যা ছিল ৩৫টি। যা এখন ২৮৫টিতে উন্নীত হয়েছে।

অনুষ্ঠানে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব ফয়জুর রহমান চৌধুরী, বিজেএমসি চেয়ারম্যান মো. মাহমুদুল হাসান, ফুটামুরা কেমিকেল লিমিটেডের গ্রুপ ম্যানেজার মার্টিন রিচার্ড কক রফি ও অপারেশন ম্যানেজার অ্যান্ডিউ জেমস ডাক প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বর্তমানে বিজেএমসির বৈজ্ঞানিক উপদেষ্টা হিসেবে কর্মকরত ড. মোবারক আহম্মেদ খান পাট দিয়ে পলিথিনের বিকল্প থলে তৈরির প্রযুক্তি উদ্ভাবন করে সাড়া ফেলেন। 

ব্রেকিংনিউজ/এমআর

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2