শিরোনাম:

আইএমএফ’র প্রথম নারী প্রধান অর্থনীতিবিদ হলেন গীতা

স্টাফ করেসপন্ডেন্ট
২ অক্টোবর ২০১৮, মঙ্গলবার
প্রকাশিত: 5:19 আপডেট: 5:21
আইএমএফ’র প্রথম নারী প্রধান অর্থনীতিবিদ হলেন গীতা

প্রথমবারের মতো কোন নারীকে প্রধান অর্থনীতিবিদ হিসেবে নিয়োগ দিল আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ)।  আইএমএফ’ প্রধান অর্থনীতিবিদ হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন কলকাতায় জন্ম নেওয়া বাঙালি নারী গীতা গোপীনাথ। সোমবার (১ অক্টোবর) তাকে আইএমএফের প্রধান অর্থনীতিবিদ হিসেবে নিযুক্ত করা হয়েছে। আইএমএফ এক টুইটে এ তথ্য নিশ্চিত করেছে।

আইএমএফ’র প্রধান অর্থনীতিবিদ মরি ওবস্টফেল্ডের স্থলাভিষিক্ত হবেন গীতা। চলতি বছরের শেষে অবসরে যাচ্ছেন মরি। 

আইএমএফ’র ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন ল্যাগার্ড গীতাকে গোপীনাথকে অভিনন্দন জানিয়ে বলেন, ‘আইএমএফ’র প্রধান অর্থনীতিবিদ হিসেবে গীতার মতো একজন অভিজ্ঞ ব্যক্তিকে পেয়ে আমরা আনন্দিত। গীতা গোপীনাথ আন্তর্জাতিক অভিজ্ঞতাসম্পন্ন অসামান্য অর্থনীতিবিদ। তার বিস্তর অভিজ্ঞতা ও আকর্ষণীয় নেতৃত্ব গুণ আইএমএফকে আরও এগিয়ে নিয়ে যাবে।’

গীতা গোপীনাথের এই নিয়োগের পরে আইএমএফ, বিশ্বব্যাংক এবং অর্গানাইজেশন ফর কো-অপারেশন ডেভেলপমেন্ট (ওইসিডি)—এই তিন প্রতিষ্ঠানেরই প্রধান অর্থনীতিবিদ হচ্ছেন নারী।

গীতা গোপীনাথের জন্ম ও স্কুলশিক্ষা কলকাতায়। তিনি উচ্চশিক্ষা নিয়েছেন দিল্লি ও যুক্তরাষ্ট্রে। গীতা দিল্লি বিশ্ববিদ্যালয়ের বিএ এবং দিল্লি স্কুল অব ইকোনোমিক্স এবং ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের এমএ ডিগ্রি অর্জনের পর ২০০১ সালে প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। বর্তমানে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক হিসেবে নিয়োজিত আছেন কৃতি এ বাঙালি নারী। 

ব্রেকিংনিউজ/জেআই

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2