শিরোনাম:

ওজন বাড়ানোর পাঁচ উপায়

স্বাস্থ্য ডেস্ক
১ অক্টোবর ২০১৮, সোমবার
প্রকাশিত: 6:21
ওজন বাড়ানোর পাঁচ উপায়

অনেকেই ওজন কমাতে ব্যস্ত কেওবা আবার শত চেষ্টা করেও ওজন বাড়াতে পারছেন না। প্রয়োজনের তুলনায় ওজন কম হলে বাড়াতে চাইবেন সেটাই স্বাভাবিক, কিন্তু চাইলেই কি বাড়ানো যায়? অনেক খেয়েধেয়েও সুফল মিলছেনা? এই উপায়গুলো প্রয়োগ করে দেখুন।

উপযুক্ত খাবার: খাচ্ছেন খুব, কিন্তু তা শরীরে লাগছেনা। এর কারণ আপনি সঠিক সময়ে সঠিক খাবার খাচ্ছেন না। একটা রুটিন করে নিন।  যেমন, সকাল শুরু করুন বাদাম আর কিশমিশ দিয়ে। কাঠ বাদাম হলে ভালো হয়। কাঠ বাদাম ও কিশমিশ আগের দিন ভিজিয়ে রাখুন। এর সাথে শাক-সবজি, ফল, সেই সঙ্গে ছানা। ডিম বেশি করে খেতে হবে। এগুলোতে ফ্যাট ও প্রোটিন থাকে। সবজির মধ্যে আলু, কুমড়া এসব বেশি খেলে ভালো। রাত্রে শুতে যাওয়ার আগে দুধের সাথে মধু মিশিয়ে খান। 

বার বার খাবেন না:  অনেকেই ভাবেন বার বার খেলে বুঝি ওজন বাড়ে। মোটেই তা না। বার বার অল্প নয়, যখন খাবেন বেশি করে খান। পেট পুরে খেলে শরীরে মেটাবোলিজম কমবে। যেটা মোটা হবার প্রথম শর্ত। আর ওজন খুব কম হলে, খাবারের পরিমাণ তো একটু বাড়াতেই হবে। যারা বাড়িতে থাকেন, তারা দুপুরে খাওয়ার পর, ১ ঘণ্টা একটু ঘুমিয়ে নিন। যতদিন না ওজন বাড়ছে। এতেও কিছুটা বাড়বে। আর সকালে ঘুম থেকে উঠে খালি পেটে থাকবেন না। এক ঘণ্টার মধ্যেই ব্রেকফাস্ট করুন।

ব্যায়াম করুন: ব্যায়াম করলে যারা মনে করেন ওজন কমে তারা ভুল ভাবেন। কিছু কিছু ব্যায়াম ওজন বাড়াতে সাহায্য করে যেমন পুশ আপ, ডাম্বল শোল্ডার, যোগাসন, জগিং, বেঞ্চ প্রেস ইত্যাদি। এগুলো রোজ না হলেও সপ্তাহে অন্তত তিনদিন করুন। সুগঠিত পেশীর জন্য এটা দরকার। জিমে গেলে, জিম ট্রেনার আপনাকে সঠিক ট্রেনিং দিয়ে দেবে। সেটা না হলে বাড়িতেই করুন। ব্যায়াম করার পর খিদেও পাবে। বেশি  করে খেতে পারবেন। ব্যায়াম করার একঘণ্টা আগে হালকা ব্রেকফাস্ট করে নিন। আর একটু ভারী ব্রেকফাস্ট চাইলে তিন ঘণ্টা আগে করুন। খেতে পারেন টোস্ট, ডিম সেদ্ধ, এক গ্লাস দুধ বা এক বাটি ওটস।

বেশি করে প্রোটিন, ক্যালোরি: খাবারের তালিকায় বেশি করে প্রোটিন, ক্যালোরি যেন থাকে। এর জন্য বেশি করে বাদাম, ফল, মাংস, মাখন, পনির। বিশেষত কাঠ বা কাজু বাদাম খুব ভালো ওজন বাড়াতে। সকালের নাসতার কথার আগেই বলা হয়েছে। দুপুরে ভাত, তরকারি, ডাল, দই মাছ বা মাংস। ভাত খাওয়া সম্ভব না হলে রুটি চলতে পারে। সন্ধেবেলাও পেট খালি রাখবেন না। এক গ্লাস দুধ বা স্যাণ্ডউইচ। আর রাতে দুপুরের মতই খাবার খেতে হবে। এছাড়াও যতদিন না ওজন বাড়ে, বাড়িতে তৈরি তেলে ভাজা খাবার খেতে পারেন। তবে খুব বেশি না।

ফাস্ট ফুডকে না: ওজন বাড়াতে খুব ফাস্ট ফুড খাছেন? কিন্তু এটা শরিরের মারাত্মক ক্ষতি করছে। শরিরে খারাপ ফ্যাটের পরিমাণ বাড়িয়ে দেয়। চর্বি বেড়ে যায়। তাই শরীরের ক্ষতি করে নয়, স্বাস্থ্যসম্মতভাবে ওজন বাড়ান। তাই রাস্তার ফাস্ট ফুড কম খান। তবে মাঝে মাঝে খাওয়া যেতে পারে। তবে খুব বেশি না।

এভাবে নিয়মগুলো অনুসরণ করলে আশা করা যায় আপনি ওজন বাড়াতে পারবেন। কেও আর রোগা বলতে পারবেনা। 

ব্রেকিংনিউজ/জেআই

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2