শিরোনাম:

গুগলের দুই দশক, বিশেষ ডুডল প্রকাশ

বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক
২৭ সেপ্টেম্বর ২০১৮, বৃহস্পতিবার
প্রকাশিত: 5:17
 গুগলের দুই দশক, বিশেষ ডুডল প্রকাশ

আপনার কিছু জানতে হবে? আশ্রয় গুগল। বিনোদনের দরকার? তারও সহায়ক গুগল। গুগলের ব্যবহার এতেই বেড়ে গেছে যে, এখন গুগল আমাদের নিত্যসঙ্গী। আমাদের অনলাইনের অন্যতম প্রধান মাধ্যম গুগলের সার্চ ইঞ্জিন পার করলো দুই দশক। 

২০ বছর আগে আজকের দিনে (২৭ সেপ্টেম্বর) যাত্রা শুরু করেছিল গুগলের সার্চ ইঞ্জিন। আজ কেউ গুগলের হোমপেজে গেলে সে বিষয়টিই দেখতে পাবেন। একটি বিশেষ ডুডলের মাধ্যমে ২০ বছর পালনের বিষয়টি ফুটিয়ে তুলেছে গুগল।

গুগলে গেলে দেখা যায়, এ বছরের ডুডল অক্ষর আকৃতির বেলুন ও উপহারের বাক্সের মাধ্যমে সাজানো। তাতে ক্লিক করলে একটি ইউটিউব ভিডিও চালু হয় এবং বিশ্বজুড়ে গুগলে সবচেয়ে জনপ্রিয় সার্চের বিষয়গুলো তুলে ধরা হয়।

১৯৯৬ সালে গবেষণা প্রকল্প হিসেবে ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের দুজন পিএইচডি কোর্সের ছাত্র ল্যারি পেজ ও সের্গেই ব্রিন এর কাজ শুরু করেন। অবশেষে ১৯৯৮ সালের এই দিনে ল্যারি পেজ ও সের্গেই ব্রিন মিলে গুগল চালু করেন। 

বিশ্বে এখন গুগল সার্চ ইঞ্জিন  ১৯০টি দেশের ১৫০টিরও বেশি ভাষায় অনুসন্ধান ফল দেখায়। গুগলে ঠিক কতবার সার্চ হয়, এর সঠিক হিসাব জানায় না গুগল কর্তৃপক্ষ। তবে প্রতিবছর কয়েক ট্রিলিয়ন সার্চ হয় বলে এর আগে জানিয়েছিল তারা।

ব্রেকিংনিউজ/জেআই

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2