শিরোনাম:

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রসুন

স্বাস্থ্য ডেস্ক
২৭ সেপ্টেম্বর ২০১৮, বৃহস্পতিবার
প্রকাশিত: 4:38 আপডেট: 7:24
ডায়াবেটিস নিয়ন্ত্রণে রসুন

রসুন আমোদের রান্নায় অন্যতম প্রধান মসলা। মসলা হিসেবে ব্যবহৃত রসুনের রয়েছে নানা গুণ। এতে রয়েছে ফসফরাস, ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রন এবং কপার। রোগ প্রতিরোধ ক্ষমতা থেকে শুরু করে হজমশক্তি বাড়ানো, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে হৃদযন্ত্র সুস্থ রাখতে রসুনের জুড়ি নেই। এছাড়া রক্তে শর্করার পরিমাণ কমিয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতেও রসুন দারুণ কার্যকরী। 

এক গবেষণায় দেখা গেছে, রসুন শরীরে কার্বন প্রদাহ সঞ্চারন করতে সাহায্য করে যা টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি কমায়। রসুনে থাকা নানা উপাদান শরীরের বিভিন্ন ধরনের সমস্যা কমায়। যেমন-

১. রসুনে রয়েছে খুবই কম অল্প পরিমাণ ক্যালরি ও কার্বোহাইড্রেট,  যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে। 

২. রসুনে প্রচুর পরিমাণে ভিটামিন-সি রয়েছে যা কার্বোহাইড্রেট বিপাকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কার্বোহাইড্রেট দ্রুত বিপাকে হয়ে রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দেয়। রসুন বিপাকক্রিয়ার গতি নিয়ন্ত্রণ করে।

৩. নিয়মিত রসুন খেলে শরীরে অ্যামিনো অ্যাসিডের পরিমাণ কমে। এটি হৃদরোগের ঝুঁকি কমায়।

৪. রসুনে থাকা অ্যালিসিন, অ্যালাইল, প্রোপাইল, এস-অ্যালাইল সিসটাইন সালফোক্সাইড রক্তে ইনসুলিনের পরিমাণ বাড়িয়ে দেয়। যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে ভূমিকা রাখে।

রান্নার মসলা হিসেবে ছাড়া রসুন কাঁচা খেতে পারলে ভালো। এটি সালাদেও ব্যবহার করতে পারেন। রসুনের ভর্তাও খেতে পারেন। এছাড়া বিভিন্ন রান্নায়ও গোটা রসুন যোগ করে খেতে পারেন।  

ব্রেকিংনিউজ/জেআই

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2