শিরোনাম:

‘নোবেল শান্তি’তে মনোনীত মোদি

ভারত ডেস্ক
২৫ সেপ্টেম্বর ২০১৮, মঙ্গলবার
প্রকাশিত: 12:25
‘নোবেল শান্তি’তে মনোনীত মোদি
ছবি: এএনআই

বিশ্বের বৃহত্তম স্বাস্থ্যসেবা প্রকল্প চালু করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ২০১৯- এর নোবেল শান্তি পুরস্কারের জন্য  মনোনীত করা হয়েছে। তামিলনাড়ুর বিজেপি প্রেসিডেন্ট তামিলিসাই সৌন্দরাজন তাকে মনোনীত করেছেন।

রাজ্য বিজেপির সদর দফতর থেকে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এমনটাই জানানো হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি ও এনএনআই-এর এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বিশ্বের বৃহত্তম’ স্বাস্থ্য প্রকল্প ‘জন আরোগ্য যোজনা আয়ুষ্মান ভারত’ চালু করার জন্য নোবেল শান্তি পুরস্কারের জন্য তামিলিসাই সৌন্দরাজন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে মনোনীত করেছেন। শুধু তিনিই নন, তার স্বামী অধ্যাপক পি সৌন্দারার্জন একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নেফ্রোলজি (কিডনি রোগ ও প্রতিকার) বিভাগের প্রধান। তিনিও মোদিকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করেছেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রীর একটি নজিরবিহীন প্রজেক্ট। এতে লাখ লাখ মানুষের জীবন বদলে যাবে। বিশেষত পিছিয়ে পড়া মানুষের অনেক উপকার হবে।

প্রত্যেক বছর সেপ্টেম্বরে শুরু হয় নোবেল প্রাইজের নমিনেশন। নমিনেশনের শেষ তারিখ ২০১৯-এর ৩১ জানুয়ারি। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে প্রধানমন্ত্রীকে চাইলে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং সাংসদরাও নমিনেট করতে পারে।

প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনাকে গেম-চেঞ্জার বলেও উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে। এই স্কিমে যত মানুষের উপকার হবে, তা কানাডা, মেক্সিকো ও আমেরিকার মোট জনসংখ্যার সমান বলেও উল্লেখ করা হয়েছে।

ব্রেকিংনিউজ/এনকে

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2