শিরোনাম:

দীর্ঘদিন তারুণ্য ধরে রাখবেন কিভাবে?

লাইফস্টাইল ডেস্ক
২২ সেপ্টেম্বর ২০১৮, শনিবার
প্রকাশিত: 10:39 আপডেট: 10:40
দীর্ঘদিন তারুণ্য ধরে রাখবেন কিভাবে?

আমাদের চারপাশে এমন অনেকজনই আছেন যারা বয়স হওয়ার আগেই বুড়িয়ে যান। বয়স ৩০ হলে দেখে মনে হয় ৪৫। আবার এ নিয়ে অনেকেই মাথা ঘামান না। কেউ কেউ যৌবন ধরে রাখতে নানা উপায়ান্তর খুঁজেও কূল পান না।  

কিন্তু কবি যে বলেছেন যৌবনে রাজটীকা পরাতে। সবাই কি আর পরাতে পারে সেই রাজটীকা। রূপচর্চা পৃথিবীর প্রাচীনতম অভ্যেস। কি নারী কি পুরুষ- সবাই চায় নিজেকে সুন্দর রাখতে। দীর্ঘ সময় নিজের যৌবন ধরে রাখতে। 

তবে চাইলেও সবার পক্ষে তা হয়ে উঠে না। পোশাক, চুল, ত্বক ও দাড়ির স্টাইল সময়ের সাথে মিলিয়ে চলতে এবং নিজেকে তরুণ দেখাতে অনেক কিছুই করেও শেষ পর্যন্ত হতাশ হন অনেকে। 

অথচ আপনি চাইলে তারুণ্য ধরে রাখতে পারেন অনেক বসয় পর্যন্ত। আর সেজন্য শুধু অ্যান্টি-এজিং ক্রিম ব্যবহারই যথেষ্ট নয়। বরং প্রয়োজন সুশৃঙ্খল জীবনযাত্রা, স্বাস্থ্যকর খাবার, হাঁটাচলা, ব্যায়াম, পজিটিভ চিন্তা, মনকে প্রফুল্ল রাখা। সঙ্গে রূপচর্চা তো আছেই। 

প্রকৃতিগতভাবেই বয়সটা ২৫ পেরুনোর পর ত্বকে তার প্রভাব পড়তে শুরু করে। এটা কিন্তু কোনো দুঃসংবাদ নয়। পরিবর্তন এবং বিকাশ– এটাই প্রকৃতির নিয়ম৷ শরীর, ত্বক, মন, অর্থাৎ পুরো মানুষটিই বদলায় ধীরে ধীরে। শুধু জিন দায়ী নয়। 

অনেকেই আনফিট শরীরের জন্য জেনেটিক কারণকেই দায়ি করেন। কিন্তু সব ক্ষেত্রে কিন্তু তা নয়। একই পরিবারে দুই ভাই বা দুই বোনের মধ্যে খাদ্যাভাস ও লাইফস্টাইলের কারণে দুজন দেখতে দু’রকম হয়ে থাকে।

তারুণ্য ও যৌবন ধরে রাখতে ভিটামিনযুক্ত খাবার খাওয়ার পাশাপাশি অতিরিক্ত রোদ থেকে দূরে থাকতে হবে। মনে রাখতে হবে পরিবেশ দূষণও ত্বকে বিশেষভাবে প্রভাব ফেলে। বাইরে থেকে বাসায় ঢুকেই হাতমুখ ধুতে হবে। 

কসমেটিকস ব্যবহারে সাবধানী হতে হবে। বর্তমানে সৌন্দর্য চর্চায় আবার আগের ট্রেন্ড ফিরে এসেছে, অর্থাৎ গাছগাছালির পাতা, রস, শেকড় ইত্যাদির তৈরি ভেষজ ক্রিম, পাউডার, তেল নানা কিছু এসে গেছে বাজারে। সৌন্দর্য পিপাসু অনেকেই আজকাল তাই সেদিকেই ঝুঁকছেন৷

সুস্থ আর সুন্দর থাকতে খাওয়া-দাওয়ায় মনোযোগী হওয়া জরুরি। শরীরে প্রোটিন, ভিটামিন, শর্করা, মিনারেল– এগুলির দরকার। সব কিছুই খাওয়া উচিত। তবে পরিমিতিবোধ থাকতে হবে। এর মধ্যে প্রচুর শাকসবজি ও ফলমূল খাওয়া যেতে পারে। যা ত্বককে রাখবে নরম ও কোমল। 
পাশাপাশি তারুণ্য ধরে রাখতে নিয়মিত ব্যায়াম করুন। শারীরিক এবং মানসিকভাবে ফিট থাকার জন্য ব্যায়ামের বিকল্প নেই। এছাড়া সময়ের কাজটি সময়মতোই করুন। খাওয়াটাও যেন হয় সময়মতো। বিশেষত, দিনে দু-একবার গ্রিন-টি পান করতে পারেন। যৌবন ধরে রাখতে ও চেহারায় তারুণ্য ফেরাতে গ্রিন-টি দারুণ কার্যকরী। 

ব্রেকিংনিউজ/এমআর

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2