শিরোনাম:

কড়া নিরাপত্তায় হায় হোসেন ধ্বনিতে শোকের মিছিল

স্টাফ করেসপন্ডেন্ট
২১ সেপ্টেম্বর ২০১৮, শুক্রবার
প্রকাশিত: 3:11 আপডেট: 3:50
কড়া নিরাপত্তায় হায় হোসেন ধ্বনিতে শোকের মিছিল
সালেকুজ্জামান রাজীব; ব্রেকিংনিউজ.কম.বিডি

প্রতি বছরের মতো এবারও হায় হোসেন, হায় হোসেন ধ্বনিতে শিয়া সম্প্রদায়ের মুসলিমরা মাতম তুলে রাজধানীর পুরান ঢাকা হোসাইনী দালান ইমাম বাড়ি থেকে বের হয় তাজিয়া মিছিল।

শুক্রবার (২১ সেপ্টেম্বর) সকাল সোয়া ১০টায় রাজধানীর পুরান ঢাকার হোসনি দালান থেকে বের হয় তাজিয়া মিছিল। একই সঙ্গে রাজধানীর মোহাম্মদপুর, মিরপুর, বকশিবাজার, লালবাগ, পল্টন, মগবাজার থেকেও আশুরার মিছিল বের হতে দেখা যায়।



এ সময় পুলিশের পাশাপাশি র‌্যাবও নিয়োজিত ছিলো তাজিয়া মিছিলের নিরাপত্তায়। হোসনি দালান থেকে শুরু হওয়া মিছিলটি ধানমন্ডি পর্যন্ত যায়। এ সময় মিছিলে অংশ গ্রহণকাকরীরা সাদা ও কালো রঙের পোশাক পরিহিত অবস্থায় ছিলেন। নারী পুরুষ নির্বিশেষে শিয়া সম্প্রদায়ের সকলেই অংশ নেন এই মিছিলে।

মিছিলে সকল ছুরি, দা, তলোয়ারসহ সকল ধরনের ধারালো অস্ত্র বহন নিষিদ্ধ করা হয়। ঢাকাঢোল বাজানোতেও ছিলো নিষেধাজ্ঞা। 



শুধু তাই নয় টিফিন ক্যারিয়ার, ব্যাগ, বক্স বহনও নিষিদ্ধ করা হয়েছিলো তাজিয়া মিছিলে। পাশাপাশি মিছিল শুরু হওয়ার পর মাঝ পথ থেকে কেউ সেখানে প্রবেশ করতে পারবেন না বলে আগেই নিষেধাজ্ঞা আরোপ করে ডিএমপি কমিশনার।

তবে মিছিলে অনেকের হাতেই দেখা যায় জরি লাগানো লাল আর সবুজ নিশান, মাথায় শোকের কালো কাপড়। কারবালার স্মরণে কালো চাঁদোয়ার নিচে কয়েকজন বহন করেন ইমাম হোসেনের (রা.) প্রতীকী কফিন। মিছিলের শুরুতেই দুটি কালো গম্বুজ বহন করা হয় বিবি ফাতেমার স্মরণে।



২০১৫ সালে আশুরায় হোসাইনী দালানে তাজিয়া মিছিলের প্রস্তুতির সময় জঙ্গিদের বোমা হামলায় দুজন নিহত হন। ওই অভিজ্ঞতার পর গত দুই বছরের মতো এবারও মিছিলে যেন কোনো ধরনের নাশকতা ঘটতে না পারে সেজন্য ব্যাপক নিরাপত্তা নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

ব্রেকিংনিউজ/ টিটি/ এসএ 

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2