শিরোনাম:

রাজস্বের লক্ষ্যমাত্রা পূরণ হয়নি সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে

জাহিদ হোসাইন, সাতক্ষীরা প্রতিনিধি
১৯ সেপ্টেম্বর ২০১৮, বুধবার
প্রকাশিত: 7:45
রাজস্বের লক্ষ্যমাত্রা পূরণ হয়নি সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে

চলতি অর্থ বছরের প্রথম দু’মাসে (জুলাই-আগস্ট) রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ হয়নি সাতক্ষীরার ভোমরা স্থল বন্দরে। চলতি অর্থবছরে রাজস্ব লক্ষ্যমাত্রা নির্ধারণ হয়েছিল ১৪৯ কোটি ৭৩লক্ষ টাকা। লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব আয় হয়েছে ১০৯ কোটি ৫৫ লক্ষ টাকা। 

প্রথম দু’মাসে টাকা রাজস্ব ঘাটতি পড়েছে ৪০ কোটি ১৮ লক্ষ টাকা।

ভোমরা স্থলবন্দর সূত্রে জানা যায়, চলতি ২০১৮-১৯ অর্থ বছরের প্রথম দুইমাসে ১৪৯ কোটি ৭৩লক্ষ টাকা রাজস্ব আদায়ের টার্গেট দেয় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। জুলাই মাসে ৬৪ কোটি ৮৬ লক্ষ টাকা এবং আগস্ট মাসে ৮৪ কোটি ৮৭ লক্ষ টাকা রাজস্ব টার্গেট দেয় রাজস্ব বোর্ড। 

এ টার্গেটের বিপরীতে জুলাই মাসে ৪৯ কোটি ২ লক্ষ এবং আগস্ট মাসে ৬০ কোটি ৫৩ লক্ষ টাকা রাজস্ব আদায় করেছে বন্দর কর্তৃপক্ষ। সব মিলিয়ে দুমাসে রাজস্ব আয় হয়েছে ১০৯ কোটি ৫৫ লক্ষ টাকা। এতে টার্গেটের তুলনায় রাজস্ব ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৪০ কোটি ১৮ লক্ষ টাকা। 

তবে বন্দর সংশ্লিষ্টরা আশাবাদ ব্যক্ত করে বলেছেন, অর্থ বছরের প্রথম দু’মাসে রাজস্ব ঘাটতি হলেও ২২টি পণ্য নতুন করে আমদানির অনুমোদন পাওয়ায় ঘাটতি উসুল হবে বলে আশা করা হচ্ছে।

কাস্টমস এক্সাসাইট ও ভ্যাট কমিশনারেটের খুলনা অঞ্চলের কমিশনার কেএম অহিদুল ইসলাম বলেন, ‘প্রথম দুইমাসে বাংলাদেশ ভারতে বেশ কয়েকদিন সরকারি ছুটি থাকায় এবং ওপারে শ্রমিক সংগঠনগুলো ‘বনধ’ পালন করায় রাজস্ব ঘাটতির ঘটনা ঘটেছে। তবে নতুন ২২ পণ্য আমদানিতে সরকার অনুমোদন দিয়েছে। এতে রাজস্ব আহরণের পরিমাণ বেড়ে যাবে বলে আশা করছি।’

ব্রেকিংনিউজ/এনএসএন

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2