শিরোনাম:

নামাজ আদায় করলেও দোয়া কবুল হয় না কেন?

ধর্ম ডেস্ক
১৮ সেপ্টেম্বর ২০১৮, মঙ্গলবার
প্রকাশিত: 4:24
নামাজ আদায় করলেও দোয়া কবুল হয় না কেন?

নামাজ বা সালাত হলো ইসলাম ধর্মের প্রধান উপাসনা। প্রতিদিন ৫ ওয়াক্ত নামাজ আদায় করা প্রত্যেক মুসলিমের জন্য আবশ্যক বা ফরজ। নামাজ ইসলামের পঞ্চস্তম্ভের একটি। শাহাদাহ্‌ বা বিশ্বাসের পর নামাজই ইসলামের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্তম্ভ।

ঈমানের পর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল নামাজ। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহর পক্ষ থেকে বার বার নামাজের তাগিদ পেয়েছেন। কোরআনে পাকে আল্লাহ তাআলা বিভিন্ন জায়গায় সরাসরি ৮২ বার সালাত শব্দ উল্লেখ করে নামাজের গুরুত্ব তুলে ধরেছেন।

তাই প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নামাজকে ঈমানের পর স্থান দিয়েছেন। নামাজের গুরুত্ব ও ফায়েদা সম্পর্কে সাহাবায়ে কেরামের সামনে অসংখ্য হাদিন বর্ণনা করেছেন।

আমরা অনেকেই নিয়মিত নামাজ আদায় করি। আল্লাহ তায়ালার কাছে নিজের পাপ কাজের জন্য ক্ষমা প্রার্থনা করি এবং সাহায্য চাই। কিন্তু নিয়মিত নামাজ আদায় করলেও আমাদের দোয়া কি কবুল হচ্ছে?

নামাজ আদায় করে যেসব কাজের জন্য আমরা মহান সৃষ্টিকর্তার কাছে ক্ষমা প্রার্থনা করি পরেরবার নামাজ পড়ার আগে যদি আমরা আবারও সেই পাপ কাজগুলোতে লিপ্ত হই তবে নামাজের দোয়া কবুল হবে না। 

যদি আমরা রোজা রাখা ও নামাজ পড়ার পরও মিথ্যা কথা বলি তাহলে আমাদের নামাজ-রোজা কবুল হবে না। 

অর্থবিত্তের প্রতি মানুষের মোহ প্রকৃতিগত। মানুষে চাইলেও অনেক সময় বৈষয়িক লোভকে পরিত্যাগ করতে পারে না। এটা মানুষের স্বভাবজাত প্রবণতা। 

এ প্রসঙ্গে আল্লাহতায়ালা পবিত্র কোরআনে কারিমে ইরশাদ করেন, ‘এবং তোমরা ধন-সম্পদকে প্রাণভরে ভালোবাস।’ -সূরা আল ফজর : ২০

হালাল উপার্জন ও সৎ পথে রোজগার ইসলামি শরিয়তের দৃষ্টিতে একটি প্রশংসনীয় কাজ। আল্লাহতায়ালা কোরআনে কারিমে এর নির্দেশ প্রদান করেছেন।

এ প্রসঙ্গে আল্লাহতায়ালা ইরশাদ করেন, ‘হে মানবমণ্ডলী, পৃথিবীর হালাল ও পবিত্র বস্তুসামগ্রী ভক্ষণ করো। আর শয়তানের পদাঙ্ক অনুসরণ করো না; সে নিঃসন্দেহে তোমাদের প্রকাশ্য শত্রু।’ -সূরা আল বাকারা : ১৬৮

অতএব, নিজের মনকে পবিত্র ও কলুষমুক্ত রেখে আল্লাহর প্রতি সমর্পিত হয়ে সত্য উদ্দেশ্যে নামাজ আদায় করুন। নিশ্চয়ই সৃষ্টিকর্তা আপনার দোয়া কবুল করবেন।

ব্রেকিংনিউজ/এমআর

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2