শিরোনাম:

এরই নাম ‘রেডলাভ’!

রকমারি ডেস্ক
২ সেপ্টেম্বর ২০১৮, রবিবার
প্রকাশিত: 7:48
এরই নাম ‘রেডলাভ’!

এখানে এলে দেখা যাবে চুলের ক্যারিশমা। কোথায়? উত্তরটা- ‘রেডলাভ’ উৎসবে। যেখানে কারো চুল পিঙ্গল, কারো স্ট্রবেরি এবং কারোরটা আবার গাজরের রঙের। জন্ম থেকে এমন বিচিত্র চুল নিয়ে পৃথিবীতে আসা মানুষদের অন্যরকম উৎসব ‘রেডলাভ’। প্রতি বছর নেদারল্যান্ডে হলেও প্রথমবারের মতো এবার উৎসবটি হয়ে গেল ফ্রান্সে। 

সম্প্রতি রেডলাভ নামের খুব মজার উৎসবে যোগ দেয় বাদামি, আদা রঙা, পিঙ্গল বর্ণ, স্ট্রবেরি রঙের সঙ্গে লালচে ছোঁয়ার সব ধরনের রঙিন চুলের হাজারো মানুষ। 

তাদেরই একজন সাইমন বলেন, ‘আমি লাল রঙের চুল নিয়েই জন্মেছি। আমি কৃত্রিমভাবে আমার চুলের রং পরিবর্তন করব না। আমার চারপাশের অন্য সবার মতোই আমিও সুন্দর।’ তিনি ‘তার মতো মানুষের’ সঙ্গে এই উৎসবে যোগ দিয়েছেন।ছোটবেলায় আমাকে উত্যক্ত করা হতো। আমাকে ‘গাজরের মাথা’ বলে ডাকা হতো। অনেকটা মোটা মানুষকে যেভাবে উত্যক্ত করা হয় তেমন।’

‘রেডহেড’ উৎসবটি বিশ্বের বিভিন্ন প্রান্তের লালচুলা মানুষের পরস্পরের সঙ্গে মিলিত হওয়ার সবচেয়ে বড় উৎসব। প্রতি বছর অনুষ্ঠানটি নেদারল্যান্ডে অনুষ্ঠিত হয়। এ বছর হলো ফ্রান্সে। 

লিয়াম নামে একজন বলেন, ‘১৫ বছরের আগ পর্যন্ত আমার চুল নিয়ে আমাকে উত্ত্যক্ত করার বিষয়টি আমার কাছে খুবই যন্ত্রণাদায়ক ছিল।’ তার লম্বা লাল দাঁড়ি রয়েছে। তিনি আরো বলেন, ‘এখন কোন লালরঙা শিশু দেখলে আমি তাদের অভয় দেই। আমি চাই না তারা আমার মতোই নিঃসঙ্গতার বেদনা বুঝুক।’

ব্রেকিংনিউজ/এমআর

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2