শিরোনাম:

পুরুষের হৃদরোগের বড় কারণ সুন্দরী নারী

স্বাস্থ্য ডেস্ক
৭ আগস্ট ২০১৮, মঙ্গলবার
প্রকাশিত: 10:40
পুরুষের হৃদরোগের বড় কারণ সুন্দরী নারী

বিশ্বব্যাপি হৃদরোগ মারাত্মক আকার ধারণ করেছে। বিশেষত, বিশ্বের মধ্য ও স্বল্প আয়ের দেশগুলোতে এ রোগে মৃত্যুর সংখ্যা অনেক বেড়ে গেছে। হৃদরোগের অনেকগুলো কারণের মধ্যে উচ্চ রক্তচাপ ও অ্যাথেরোসক্লোরোসিস অন্যতম। এছাড়া বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হৃৎপিন্ডের গঠনগত ও শারীরবৃত্তিক পরিবর্তনও হৃদরোগের কারণ। সুস্বাস্থ্যের অধিকারী কোনো ব্যক্তিরও এ রোগ হতে পারে। 

সেক্ষেত্রে পুষ্টিকর খাদ্য, শারীরিক পরিশ্রম, তামাক জাতীয় খাদ্য পরিহারের পরামর্শ দিয়ে থাকেন চিকিৎকগণ। কিন্তু নতুন এক গবেষণায় বেরিয়ে এসেছে হৃদরোগের ‘চোখ কপালে তোলা’ এক কারণ। 

মানুষ সুন্দরের পূজারী। সুন্দরকে ধ্যানে-জাগরণে কল্পনা করে মানুষ। তবে পুরুষের চোখে একজন সুন্দরী নারী সাধনার ধন। রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার সময় সুন্দরী কোনও নারীকে চোখে পড়লে কম পুরুষই পারে চোখ ফেরাতে। কোনও কালের পরিচয় না থাকলেও পুরুষটি মনে মনে ওই নারীর প্রেমে পড়ে যায়। তার সান্নিধ্য কামনা করে। তাকে নিয়ে স্বপ্ন বুনে। অনেকেই চায়, জীবনে সুন্দরী স্ত্রী কিংবা বান্ধবীর সঙ্গ পেতে। 

তবে গবেষকরা বলছেন, সুন্দরী নারীই পুরুষের জন্য কখনও কখনও কাল হয়ে দাঁড়ায়। এমনিতেই তো সুন্দরী নারীদের দেখলে পুরুষের বুকের বাঁ দিকটা কেঁপে উঠে। তার উপর ঘরে যদি থাকে সুন্দরী স্ত্রী তবে তো কথাই নেই।  

স্পেনের ভ্যালেন্সিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ৮৪ জন স্বেচ্ছাসেবী পুরুষের উপর গবেষণা চালিয়ে প্রকাশিত এক প্রতিবেদনে দেখিয়েছেন, সুন্দরী সঙ্গী নাকি পুরুষের শরীরের জন্য ক্ষতিকর। আকর্ষণীয় নারীদের সান্নিধ্যে আসলে পুরুষের মধ্যে মানসিক চাপ বাড়ে। তাতে অনেক সময় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে যাওয়ারও আশঙ্কা দেখা দেয়। 

গবেষকদের দাবি- সুন্দরী নারীর পাশে ৫ মিনিট বসলেই পুরুষের মধ্যে মানসিক চাপ বৃদ্ধি পায়। যা শরীরে কোর্ট্রিসল নামক বিশেষ হরমোনের প্রবাহ বাড়িয়ে দেয়। আর বিপত্তি সেখানেই। বেশি কোট্রিসলের প্রবাহ হৃদযন্ত্রের ক্ষতি থেকে শুরু করে ডায়াবেটিস এমনকি পুরুষকে নপুংসক পর্যন্ত করে ফেলতে পারে। 

আর যেসব পুরুষ নারীদের থেকে দূরত্ব বজায় রাখতে পছন্দ করেন, অর্থাৎ লাজুক প্রকৃতির পুরুষদের জন্য সুন্দরীরা একটু বেশিই ক্ষতির কারণ। 

পরামর্শ হিসেবে গবেষকরা বলছেন- নারী প্রতি দৃষ্টিভঙ্গি পরিবর্তন ও সুন্দরীদের সঙ্গে স্বাভাবিকভাবে মেলামেলা, গল্পগুজব করাই এ থেকে একজন পুরুষকে ঝুঁকিমুক্ত রাখতে পারে। 

ব্রেকিংনিউজ/এমআর

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2