শিরোনাম:

কর্মক্ষেত্রে ‘বস’ এর মন বুঝতে করণীয়

লাইফস্টাইল ডেস্ক
৭ আগস্ট ২০১৮, মঙ্গলবার
প্রকাশিত: 4:36
কর্মক্ষেত্রে ‘বস’ এর মন বুঝতে করণীয়

চাকরির ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে উচ্চপদস্থ কর্মকর্তা বা ‘বস’ এর সঙ্গে আপনার সম্পর্ক। আপনি যার সরাসরি তত্ত্বাবধানে কাজ করেন তার মানসিকতা বুঝতে পারা অত্যন্ত জরুরি। এটি বুঝতে ব্যর্থ হলে নিশ্চিতভাবেই আপনাবে নানামুখী সমস্যার সম্মুখীন হতে হবে।

কাজেই নিজের পেশাগত উন্নয়নের স্বার্থেই ঊর্ধ্বতন কর্মকর্তার মানসিকতা বোঝার চেষ্টা করা আপনার জন্য জরুরি।

পেশাগত জীবনে যে কোনো ধরনের ঊর্ধ্বতন কর্মকর্তার মন জুগিয়ে তার সঙ্গে সমঝোতা করে কিভাবে এগিয়ে চলতে হয় সেবিষয়ে একটি বই লিখেছেন ম্যারি অ্যাবাজে। এখানে তিনি বসদের সঙ্গে সুষ্ঠু ও কৌশলগত যোগাযোগকেই সুসম্পর্কের প্রধান উপাদান হিসেবে চিহ্নিত করেছেন।

অ্যাবাজের মতে, আপনার বসের ব্যবহার আপনার পছন্দ না হলেও কিছু করার নেই, কারণ তিনি তার এই ব্যবহার ও কাজ দিয়েই প্রতিষ্ঠানে আপনার বস হয়েছেন।

ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে প্রয়োজনে নিজের কর্মপদ্ধতি, মানসিকতা ও ব্যবহার পরিবর্তন করা জরুরি বলে মনে করেন অ্যাবাজে।

তিনি বলেন, অধিকাংশ প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তাকেই কর্মক্ষেত্রে তার অবদান এবং সাফল্যের ভিত্তিতে নিজ নিজ ক্ষেত্রে প্রধান হিসেবে নির্বাচিত করা হয়ে থাকে। তারা কতটা সুদক্ষভাবে কর্মীদের পরিচালনা ও ব্যবস্থাপনা করে থাকেন, সাধারণত সেবিষয়টিকে ততটা গুরুত্ব দেয়া হয় না।

কাজেই আপনার বস কি ধরনের ব্যক্তি,আপনার কাছ থেকে তিনি কি আশা করেন এবং তার সাথে কার্যকর যোগাযোগের জন্য আপনি কি করতে পারেন এই বিষয়ে চিন্তা করা প্রয়োজন। 

অ্যাবাজে মনে করেন, আত্মাভিমান কর্মচারীর পেশাগত উন্নয়নের জন্য ক্ষতিকর হতে পারে। আবেগের বশবর্তী হয়ে উচ্চপদস্থ কর্মকর্তার সঙ্গে দ্বন্দ্বে না জড়িয়ে যে কোনও সিদ্ধান্ত নেয়ার পেছনে কারণ বোঝার চেষ্টা করা উচিত।

তবে অনেকক্ষেত্রে এসব কৌশলের কোনোটাই কাজ করে না বলেও তিনি জানান। সূত্র: বিবিসি

ব্রেকিংনিউজ/আরএ

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2