শিরোনাম:

দেশের বাইরে পাসের হার ৯২.২৮%

প্রবাস ডেস্ক
১৯ জুলাই ২০১৮, বৃহস্পতিবার
প্রকাশিত: 4:15 আপডেট: 5:27
দেশের বাইরে পাসের হার ৯২.২৮%

প্রকাশিত উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষার ফলাফলে এবার দেশের বাইরের কেন্দ্রে ৯২ দশমিক ২৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। 

তবে গত বছরের তুলনায় পাসের হার ১ দশমিক ৯৩ পয়েন্ট কমেছে। গত বছর বিদেশের কেন্দ্র থেকে ৯৪ দশমিক ২১ শতাংশ শিক্ষার্থী পাস করেছেলি।

দেশের বাইরে এবার মোট ৭টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২৮৫ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল। উত্তীর্ণ হয়েছে ২৬৩ জন। মোট জিপিএ-৫ পেয়েছে ১৬ জন। এর মধ্যে একটি প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছে।

বৃহস্পতিবার (১৯ জুলাই) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এসময় সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, চলতি বছরের ২ এপ্রিল থেকে ১৫ মে পর্যন্ত সারা দেশে এইচএসসির তত্ত্বীয় এবং ১৬ থেকে ২৫ মে ব্যবহারিক পরীক্ষা হয়। এবার ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ পরীক্ষার্থী অংশ পরীক্ষায় নেয়।

এবছর উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার পাসের হার ও জিপিএ-৫ দুটোই কমেছে। মাদরাসা, কারিগরিসহ ১০টি শিক্ষা বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থীদের মধ্যে পাসের হার ৬৬ দশমিক ৬৪ শতাংশ। যেখানে গত বছর ছিল ৬৮ দশমিক ৯১ শতাংশ। যা গতবারের চেয়ে ২ দশমিক ২৭ শতাংশ কমেছে। এ বছর মোট জিপিএ-৫ পেয়েছে ২৯ হাজার ২৬২ জন শিক্ষার্থী।

অন্যদিকে এ বছর ৫৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের কেউই পাস করতে পারেনি। অপরদিকে ৪০০টি শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই পাস করেছে।এবার গত বছরের তুলনায় শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা ১৩২টি কমেছে। শূন্য পাস শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যাও ১৭টি কমেছে।গত বছর ৭২টি প্রতিষ্ঠানের কেউ পাস করতে পারেনি ও ৫৩২টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছিল।

ব্রেকিংনিউজ/এমআর 

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2