Ads-Top-1
Ads-Top-2

লেনদেনে এনএফসি সেবা চালু

নিউজ ডেস্ক
১৩ জুলাই ২০১৮, শুক্রবার
প্রকাশিত: 01:23:00 আপডেট: 04:54:00
লেনদেনে এনএফসি সেবা চালু

কার্ডের ব্যবহার হবে না, কাছাকাছি নিলেই লেনদেন সম্পন্ন হবে। এমন প্রযুক্তির সেবাকে বলা হচ্ছে নেয়ার ফিল্ড কমিউনিকেশন বা এনএফসি। কার্ডের মাধ্যমে লেনদেন আরও সহজ করতে এমন প্রযুক্তি আসছে বাংলাদেশেও। বৃহস্পতিবার এ নিয়ে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। 

এর মাধ্যমে পয়েন্ট অব সেলস মেশিনের সামনে কার্ডটি ধরলেই লেনদেন হয়ে যাবে। মেশিনে কার্ড প্রবেশ বা পাসওয়ার্ড দেওয়ার প্রয়োজন হবে না। তবে লেনদেনের পরিমাণ দিতে হবে। এ জন্য পৃথক মেশিন ও কার্ড চালু করতে হবে। প্রাথমিকভাবে শুধু ক্রেডিট কার্ডের মাধ্যমে সর্বোচ্চ তিন হাজার টাকা লেনদেন করা যাবে। 
কার্ড ব্যবসার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, ছোট অঙ্কের লেনদেনে এ সেবার ব্যবহার সারা বিশ্বেই বাড়ছে। প্রতিবেশী ভারত ও চীনেও এ সেবায় অনেক গ্রাহক তৈরি হয়েছে। এর সঙ্গে তাল মিলিয়ে চলতে বাংলাদেশেও এ সেবা চালু করা হচ্ছে। 

বিশ্বের বিভিন্ন দেশে কার্ডে লেনদেন সহজ করতে এনএফসি প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে। কার্ড সেবা দেওয়া প্রতিষ্ঠানগুলো বাংলাদেশের ব্যাংকগুলোকেও এ সেবা নিতে চাপ প্রয়োগ করছে। এ কারণে কয়েকটি ব্যাংক নতুন এ সেবার জন্য কেন্দ্রীয় ব্যাংকে আবেদন করে। এর ধারাবাহিকতায় কেন্দ্রীয় ব্যাংক এ অনুমোদন দিয়েছে। বাংলাদেশে কার্ড সেবায় শীর্ষে রয়েছে দি সিটি, ইস্টার্ন, ব্র্যাক ও স্টান্ডার্ড চার্টার্ড ব্যাংক।

ব্রেকিংনিউজ/ এমজি

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2