Ads-Top-1
Ads-Top-2

ইয়েমেনে বন্দি নির্যাতন তদন্তের আহ্বান অ্যামনেস্টির

আন্তর্জাতিক ডেস্ক
১২ জুলাই ২০১৮, বৃহস্পতিবার
প্রকাশিত: 08:21:00
ইয়েমেনে বন্দি নির্যাতন তদন্তের আহ্বান অ্যামনেস্টির

ইয়েমেনের দক্ষিণাঞ্চলে আরব আমিরাত ও তার মিত্রদের বিরুদ্ধে গুম, নির্যাতন ও জেলখানায় মৃত্যুর অভিযোগ করে তদন্তের জন্য আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

বৃহস্পতিবার প্রকাশিত প্রতিবেদনে অ্যামনেস্টি বলেছে, তারা ইয়েমেনে আরব আমিরাতের কৌশলগত জোরপূর্বক গুম, নির্যাতনসহ অন্যান্য নিষ্ঠুরতার ডকুমেন্ট তৈরি করেছে। মানবাধিকার সংস্থাটি এটিকে ‘যুদ্ধাপরাধ’ হিসেবে মন্তব্য করেছে।

অ্যামনেস্টির প্রতিবেদনে আমিরাতের স্থাপিত কারাগারগুলোতে ‘নিষ্ঠুর ও বেআইনি’ আচরণ করা হয় উল্লেখ করে অবিলম্বে এসব নির্যাতন বন্ধ করে বন্দিদের মুক্তি দিতে আরব আমিরাত সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। একই সঙ্গে আরব আমিরাতকে গোয়েন্দা সহযোগিতার পাশাপাশি অস্ত্র সরবরাহ বন্ধ করে দিতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি।

অ্যামনেস্টি জানিয়েছে, ২০১৬ সালের মার্চ মাস থেকে ২০১৮ সালের মে মাস পর্যন্ত জোরপূর্ব ধরে নিয়ে গুম করার ঘটনা ঘটেছে ৫১টি। তাদের মধ্যে ১৯ জন এখনও নিখোঁজ রয়েছেন। সংস্থাটি মুক্তি পাওয়া বন্দি ও নিখোঁজ ব্যক্তিদের স্বজনদের সাক্ষ্য নিয়েছে।

ইয়েমেনে ২০১৫ সালের ১৫ ডিসেম্বর জাতিসংঘের আহ্বানে ইয়েমেনে সব পক্ষের যুদ্ধবিরতি ঘোষণার পরও বিভিন্ন স্থানে সংঘাত অব্যাহত আছে। অব্যাহত রয়েছে হুথি বিদ্রোহীদের লক্ষ্য করে সৌদি নেতৃত্বাধীন বাহিনীর বিমান হামলা। সংঘাতে অন্তত দশ হাজার মানুষের প্রাণহানি ঘটেছে, বাস্তুচ্যুত হয়েছে লাখ লাখ মানুষ। সূত্র: আল জাজিরা

ব্রেকিংনিউজ/আরএ

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2