Ads-Top-1
Ads-Top-2

‘হারিকেনে’ তেল ছিল না কাল!

স্পোর্টস ডেস্ক
১২ জুলাই ২০১৮, বৃহস্পতিবার
প্রকাশিত: 04:21:00 আপডেট: 04:28:00
‘হারিকেনে’ তেল ছিল না কাল!

নামের উচ্চারণ কাছাকাছি হওয়ায় হ্যারি কেইনকে অনেকেই ‘হারিকেন’ বলে ডাকেন। কিন্তু সেই হারিকেন নিভে গেলে পথ খুঁজে নেয়া যে বড় কঠিন সেটি এখন ইংল্যান্ডের চেয়ে আর কে ভালো টের পাচ্ছে! সত্যিই তো, হ্যারি কেইন গোল করলে ইংল্যান্ড জয় পায়, না করলে পথ হারায়। কাল বোধহয় সেই অমোঘ সত্যিইটা আর একবার বুকের পাজর কাঁপিয়ে গেল ইংলিশদের।

এক কথায়, গোটা ম্যাচে হ্যারি কেইনকে খুঁজেই পাওয়া গেলো না। না আক্রমণে, না অ্যাসিস্টে, না প্লে মেকারের ভূমিকায়। যেন ম্যাচের শুরু থেকে নিভু নিভু করে কোনও রকম খাড়া ছিলেন ২৮ বছর বয়সী এই ইংলিশ অধিনায়ক। শেষ পর্যন্ত তার জ্বলে ওঠতে না পারার খেসারত দিয়ে হয়েছে বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বিদায় নিয়ে। 

অবশ্য একতরফাভাবে সবটুকু দায় কেইনকে দেয়া ঠিক হবে না। তিনি সাধারণত যে পজিশনে খেলেন কাল সাউথগেট তাকে আরেকটু নিচে নামিয়ে আনলেন। অনেকটা অ্যাটাকিং মিডফিল্ডারের পজিশনে। অথচ ‘নাম্বার নাইন’ পজিশনে এই সময়ে বিশ্বের সবচেয়ে ভীতিজাগানিয়া স্টাইকার তো হ্যারি কেইনকেই বলা হয়। কোচের এমন সিদ্ধান্ত যে ভুল ছিল দলের হারই তার প্রমাণ। 

উল্টো স্টারলিংকে কাল খেলানো হলো হ্যারি কেইনের জায়গায়। অর্থাৎ সেন্ট্রাল ফরোয়ার্ড পজিশনে। গতিনির্ভর স্টারলিংকে তাই রুখে দিতে খুব বেশি বেগ পেতে হয়নি ক্রোয়েশিয়ার রক্ষণভাগকে। সেক্ষেত্রে কেইনকে শান্ত রাখাটা আরও একটু বেশিই হয়তো চ্যালেঞ্জিং হতো ক্রোয়াট ডিফেন্ডারদের পক্ষে। বক্সের মধ্যে কেইনের সহজাত ক্ষিপ্রতা, দুর্দান্ত ফিনিশিংগুলোর অভাব তাই গোটা ম্যাচেই হাড়ে হাড়ে টের পেয়েছে ইংল্যান্ড। 

ম্যাচ শেষে সংবাদমাধ্যমকে হ্যারি কেইন বলেন, ‘এটা মেনে নেওয়া কঠিন, হারের বেদনায় মুষড়ে পড়েছি, হৃদয় ভেঙে গেছে আমাদের। তবে ভক্তরা যে সমর্থন দিয়ে গেছেন, তা আমাদের অভিভূত করেছে।’

এগুলো হয়তো এখন নিজেকে কিংবা ভক্তদের জন্য নেহায়েত সান্ত্বনার বাণীমাত্র। নক আউট পর্বে, কোয়ার্টার ফাইনালেও তো তেমন কিছু করতে পারলেন না কেইন। যেটুকু ক্যারিশমা সে-তো দেখিয়েছেন গ্রুপ পর্বে পানামা আর তিউনিশিয়ার সঙ্গে। প্রবল প্রতিরোধের মুখে যে লড়তে জানে তাকেই তো লড়াকু বীর বলা হয়। সে হিসেবে ভ্রু কুঁচকে যে কেউ কালকের সেমিফাইনাল নিয়ে কেইনকে খোঁচা দিয়ে বলতেই পারেন- ‘হারিকেনে তেল ছিল না কাল!’  

ব্রেকিংনিউজ/এমআর

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2