Ads-Top-1
Ads-Top-2

নাইজেরিয়ায় এখন সবচেয়ে বেশি দরিদ্র মানুষের বাস

আন্তর্জাতিক ডেস্ক
১১ জুলাই ২০১৮, বুধবার
প্রকাশিত: 10:07:00
নাইজেরিয়ায় এখন সবচেয়ে বেশি দরিদ্র মানুষের বাস

ভারত আর সবচেয়ে বেশি সংখ্যক দরিদ্র মানুষের বাসস্থান নয়। অতি দরিদ্র মানুষের সংখ্যার নিরিখে দীর্ঘদিন শীর্ষস্থান ধরে রাখার পর অবশেষে লজ্জাজনক এই পরিসংখ্যান থেকে মুক্তি ঘটেছে ভারতের।

দ্য ব্রুকিংস ইনস্টিটিউশনের ওই রিপোর্ট অনুযায়ী, নাইজিরিয়ায় বসবাসকারী অতি দরিদ্র মানুষের সংখ্যা ছাপিয়ে গেছে ভারতকে।

খাদ্য বস্ত্র আর বাসস্থান – দারিদ্র মাপার এই মৌলিক মাপকাঠিগুলোর প্রতিবেদনটি তৈরি করেছে মার্কিন সংস্থা দ্য ব্রুকিংস ইনস্টিটিউশন। 

জুন মাসে প্রকাশিত ওই রিপোর্ট অনুযায়ী বর্তমানে আট কোটি ৭০ লক্ষ অতি দরিদ্র মানুষের বাস নাইজেরিয়াতে। সাত কোটি ৬ লক্ষ অতি দরিদ্র মানুষের বাসস্থান হিসেবে ভারত দুই নম্বরে। এই সব মানুষেরই আয় দৈনিক ১.৯০ ডলারের কম, ভারতীয় মুদ্রায় যা প্রায় ১৩০ টাকা। 

ভারতের মোট জনসংখ্যার ৫.৩৩ শতাংশ মানুষ দারিদ্রসীমার নীচে বসবাস করেন। তবে পশ্চিম আফ্রিকার ওই দেশটার পরিস্থিতি কিন্তু আঁতকে ওঠার মতো। পরিসংখ্যান বলছে, দেশের প্রায় অর্ধেক অংশই দারিদ্র কবলিত। দেশের ১৮.৬ কোটি জনসংখ্যার ৪৭ শতাংশই দারিদ্রসীমার নীচে বসবাস করেন।

ব্রুকিংস ইনস্টিটিউটের বর্তমান রিপোর্ট বলছে আফ্রিকার সেই ভয়াবহ পরিস্থিতির উন্নতি হয়নি। দারিদ্রের তালিকায় নাইজেরিয়ার এক নম্বরে উঠে আসা সেই ভয়াবহতারই ইঙ্গিতবাহী। বর্তমান গতিতে এগুলে ২০৩০ সালের মধ্যে বিশ্বের ৯০ শতাংশ দরিদ্র মানুষের ঠিকানা হবে আফ্রিকাই।

ব্রেকিংনিউজ/আরএ

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2