Ads-Top-1
Ads-Top-2

পরিসংখ্যানে ইংল্যান্ড-ক্রোয়েশিয়া

স্পোর্টস ডেস্ক
১১ জুলাই ২০১৮, বুধবার
প্রকাশিত: 01:06:00
পরিসংখ্যানে ইংল্যান্ড-ক্রোয়েশিয়া
ফাইল ছবি

রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনাল আজ। ফাইনালে উঠার এই মহারণে ১৯৬৬ সালের বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের মুখোমুখি হচ্ছে ক্রোয়েশিয়া। 

বুধবার (১১ জুলাই) রাত ১২টায় মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে এ ম্যাচটি অনুষ্ঠিত হবে।

বিশ্বকাপের মূলপর্বে দু’দলের এটাই প্রথম সাক্ষাৎ। এ লড়াইয়ে কে জিতবে? তারুণ্যনির্ভর দল ইংল্যান্ড, নাকি অভিজ্ঞ ক্রোয়েশিয়া?

এ প্রশ্নের উত্তর পেতে সময়ের জন্যই অপেক্ষা করতে হবে। কেননা বিশ্বকাপের সেমিফাইনালে উঠে আসার পর কোনো দলকেই এককভাবে শ্রেষ্ঠত্বও দেয়া যায় না। ফেবারিটের তকমাটা দুই দলই সমানভাবে দাবি করতে পারে।

তবে পরিসংখ্যান বলছে এখন পর্যন্ত ৭ বার ক্রোয়েশিয়ার মুখোমুখি হয়েছে ইংল্যান্ড। ইংলিশদের ৪ জয়ের বিপরীতে ক্রোয়েশিয়ার জয় ২ ম্যাচে। বাকি ম্যাচটি ড্র হয়। 

সবশেষ দুইবারের সাক্ষাতে বড় জয় পায় ইংল্যান্ড। ২০০৮ ও ২০০৯ সালে বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচে মুখোমুখি হয় ইংল্যান্ড ও ক্রোয়েশিয়া। ওই দুই ম্যাচে ৪-১ ও ৫-১ গোলে জয় পায় ইংলিশরা।

দুই দলের স্মরণীয় লড়াই ইউরো কাপের গ্রুপ পর্বে। ২০০৪ সালে ইউরো কাপে ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারিয়েছিল ইংল্যান্ড। সেবার ওয়েইন রুনি ছিলেন ম্যাচের তারকা। দুটি গোল করেছিলেন তিনি।

অতীত পরিসংখ্যান দিয়ে ম্যাচ জয়ের হিসেব মেলানো যায় না। তাই নতুন ইতিহাসটা কোন দল লিখবে তার জন্য ম্যাচের দিকেই তাকিয়ে থাকতে হবে।

ব্রেকিংনিউজ/এনকে

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2