Ads-Top-1
Ads-Top-2

চসিকে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট ঘোষণা

স্টাফ করেসপন্ডেন্ট
১০ জুলাই ২০১৮, মঙ্গলবার
প্রকাশিত: 05:48:00 আপডেট: 05:50:00
চসিকে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট ঘোষণা

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ২০১৮-১৯ অর্থবছরে ২ হাজার ৪২৫ কোটি ৪২ লাখ ৮২ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার (১০ জুলাই) দুপুরে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন প্রস্তাবিত এ বাজেট ঘোষণা করেন।

করপোরেশনের কে বি আদুস ছত্তার মিলনায়তনে বাজেট ঘোষণা অনুষ্ঠানে সিটি মেয়র বলেন, ‘প্রস্তাবিত মোট বাজেটের মধ্যে ৬৯৪ কোটি ৯২ লাখ ৮২ হাজার টাকা চসিকের নিজস্ব খাত থেকে আয় ধরা হয়েছে। এছাড়া ত্রাণ সাহায্য, উন্নয়ন অনুদান ও অন্যান্য উৎস থেকে আয় ধরা হয়েছে ১ হাজার ৭৩০ কোটি ৫০ লাখ টাকা।’

তিনি জানান, বাজেটে বেতন-ভাতা ও পারিশ্রমিক, মেরামত ও রক্ষণাবেক্ষণ, ভাড়া-কর ও অভিকর, বিদ্যুৎ, জ্বালানি ও পানি, কল্যাণমূলক ব্যয়, ডাক তার ও দূরালাপনী, আতিথেয়তা ও উৎসব, বীমা, ভ্রমণ ও যাতায়াত, বিজ্ঞাপন ও প্রচারণা, মুদ্রণ ও মনিহারি, ফিস বৃত্তি ও পেশাগত ব্যয়, প্রশিক্ষণ ব্যয়, বিবিধ ব্যয় ও ভাণ্ডারখাতে ব্যয় ধরা হয়েছে ৫৪২ কোটি ৮৭ লাখ ২৫ হাজার টাকা। এছাড়া ত্রাণ ব্যয়, বকেয়া দেনা, স্থায়ী সম্পদ, উন্নয়ন (রাজস্ব ও এডিপি) ও অন্যান্য ব্যয় খাতে ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৮৮০ কোটি ৬০ লাখ টাকা।

এসময় মেয়র নাছির আরও বলেন, ‘স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে চট্টগ্রাম মহানগরীকে পরিবেশ দূষণমুক্ত ক্লিন ও গ্রিন সিটি করার লক্ষ্যে কাজ চলছে। উন্নয়ন কাজ চলার কারণে নগরবাসীর সাময়িক কিছু ভোগান্তি হচ্ছে। তবে তা দীর্ঘস্থায়ী হবে না।’

চট্টগ্রাম মহানগরকে পরিচ্ছন্ন, সবুজ এবং যথাযথ উন্নয়নের মাধ্যমে বাসযোগ্য নান্দনিক নগরে পরিণত করার লক্ষ্যে সিটি করপোরেশন নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলেও জানান চসিক মেয়র। 

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহার সভাপতিত্বে বাজেট অধিবেশনে প্রধান প্রকৌশলী লে. কর্নেল মো. মহিউদ্দিন আহমেদ, প্রধান শিক্ষা কর্মকর্তা নাজিয়া শিরিন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, সচিব মো. আবুল হোসেন, প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা মোহাম্মদ সাইফুদ্দিন, কাউন্সিলর আবিদা আজাদ ও আবদুল মালেক প্রমুখ উপস্থিত ছিলেন।

ব্রেকিংনিউজ/জেএম/এমআর

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2