Ads-Top-1
Ads-Top-2

নানা রঙয়ের অচেনা বিরল পাখি

পরিবেশ ডেস্ক
৮ জুলাই ২০১৮, রবিবার
প্রকাশিত: 09:54:00
নানা রঙয়ের অচেনা বিরল পাখি

প্রকৃতিঘেরা এই অপরূপ পৃথিবীর প্রতিটি প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে আছে অপার সৌন্দর্য। নদীনালা, পাহাড়, সমুদ্র আর নানা রঙ-বেরঙের বিরল পাখিতে কলকাকলিতে মুখর প্রতিদিনের পৃথিবী। তবে চোখ থাকতেও আমরা অনেকেই সেই সৌন্দর্যের নির্যাস পান করতে পারি না। 

চারপাশের দুনিয়ায় অনেক রকমের পাখি আমরা দেখতে পেলেও এমন কিছু বিরল পাখি রয়েছে যাদের আমরা সচরাচর আমাদের অঞ্চলে দেখতে পাই না। পাঠককে আজ তেমনই কিছু বিরল পাখির সঙ্গে পরিচয় করিয়ে দেবো।



কিল-বিলড টউক্যান: সাধারণত ল্যাটিন আমেরিকায় এ পাখির দেখা মিলে। লম্বা ঠোটের জন্য বিখ্যাত এই পাখি। নানান রঙে মেশানো এই ঠোট ১২-২৫ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়। লম্বা ঠোটের অধিকারী হলেও ফলমূল খেতেই ভালবাসে এই পাখি।



গউল্ডিয়ান ফিঞ্চ: অনেকে এই পাখিটিকে রেইনবো ফিঞ্চ নামেও ডাকে। এই পাখির আদি নিবাস অস্ট্রেলিয়া। সারা গায়ে নানা রঙের লোম থাকায় অদ্ভুত সুন্দর দেখায় পাখিটিকে। ফলমূল এবং সবুজ সবজি খেতে পছন্দ করে এই পাখি।



বার্ড অব প্যারাডাইজ: অদ্ভুত সুন্দর এই পাখিটির নাম বাংলায় অনুবাদ করলে দাঁড়ায় স্বর্গের পাখি। দেহের গড়ন অনেকটা কাকের মত হলেও এর পালক আর রঙের জন্য বিখ্যাত এই পাখি। তবে এই প্রজাতির পুরুষ পাখির পালকের রঙই নানান রঙে রাঙানো। নারী পাখিরা দেখতে অন্যান্য সাধারন পাখির মত।



পেইন্টেড বান্টিং: পেইন্টেড বান্টিং পাখিগুলো কারডিয়ান ফ্যামিলির অন্তর্ভুক্ত। এই পাখিগুলোকে নর্থ আমেরিকার অন্যতম সুন্দর পাখি বলা হয়। এদের স্বভাব অনেক শান্ত প্রকৃতির। 



রেড ক্রেস্টেড টুরাকো: রেড ক্রেস্টেড টুরাকো আফ্রিকার এঙ্গোলা দেশের জাতীয় পাখি। পাখিগুলোকে এঙ্গোলা এবং সাহারায় দেখতে পাওয়া যায়। এরা বেশিরভাগ সময়ই জোড়ায় জোড়ায় কিংবা দলবেঁধে থাকে।

ব্রেকিংনিউজ/এমআর

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2