Ads-Top-1
Ads-Top-2

বিশ্বের সবচেয়ে হালকা স্যাটেলাইট তৈরি ভারতে

আন্তর্জাতিক ডেস্ক
৪ জুলাই ২০১৮, বুধবার
প্রকাশিত: 10:38:00 আপডেট: 10:40:00
বিশ্বের সবচেয়ে হালকা স্যাটেলাইট তৈরি ভারতে

বিশ্বের সবথেকে হালকা স্যাটেলাইট বানিয়ে নজির গড়েছে চার ভারতীয় ছাত্র। এই হালকা স্যাটেলাইট মহাকাশে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। 

চারজনই চেন্নাইয়ের ‘হিন্দুস্তান ইন্সটিটিউট অফ টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস’র ছাত্র। প্রথম বর্ষের ছাত্র হরিকৃষ্ণনের নেতৃত্বেই সম্পূর্ণ হয়েছে পুরো প্রজেক্ট। ওই ছাত্র জানায়, চেষ্টা ছিল একটি রকেট বানানোর। কিন্তু রকেট বানানো খুবই খরচ সাপেক্ষ হওয়ায় অন্যকিছু নিয়ে ভাবতে থাকে। তখনই স্পেস কম্পিটিশনে কিউবের বিষয়ে জানতে পেরে স্যাটেলাইট বানাতে শুরু করে।

ওই ছাত্রদের তৈরি স্যাটেলাইটের ওজন মাত্র ৩৩.৩৯ গ্রাম। এটাই বিশ্বের সবথেকে হালকা স্যাটেলাইট বলে চিহ্নিত হয়েছে। হরিকৃষ্ণনের দেয়া তথ্য মতে, এই স্যাটেলাইটের তিনটি কাজ করতে সক্ষম। প্রাথমিকভাবে এটি তাপমাত্রা, আর্দ্রতা ও উচ্চতা মাপতে পারবে।

দ্বিতীয়ত, বেলুনের মধ্যে করে স্যাটেলাইটটি পাঠানোর সময় বেলুনের ওড়ার পথ অর্থাৎ কোথা দিয়ে যাচ্ছে সেটা চিহ্নিত করতে পারবে। এছাড়া মাইক্রো গ্র্যাভিটিতে কি পরিবর্তন হয়, সেটা বোঝা যাবে কারণ, বেলুনের বাইরের অংশ থ্রি ডি প্রিন্টেড নাইলনে তৈরি।

গত বছর স্পেস কম্পিটিশনে যোগ দিয়েছিল চার ভারতীয় ছাত্র হরিকৃষ্ণন, অমরনাথ, গিরিপ্রসাদ ও সুধি। এই গবেষণায় সাহায্য করে আইআইটি মাদ্রাজ। নাসা ও ইনডলির যৌথ উদ্যোগে ওই প্রতিযোগিতা হয়েছিল কলোরাডো স্পেস গ্র্যান্ট কনসর্টিয়ামে।

ব্রেকিংনিউজ/এসএএফ

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2