Ads-Top-1
Ads-Top-2

বিছানা থেকে সমুদ্রে ঝাঁপ, জলবাড়ির গল্প

পরিবেশ-পর্যটন ডেস্ক
৪ জুলাই ২০১৮, বুধবার
প্রকাশিত: 06:26:00 আপডেট: 08:22:00
বিছানা থেকে সমুদ্রে ঝাঁপ, জলবাড়ির গল্প

ঘরে কিংবা অফিসের চেয়ারে বসে আপনি হয়তো ভাবছেন একঘেয়ে সময়টাকে একটু বদলানো দরকার। হয়তো চাইছেন মেঘহীন মিষ্টি সূর্যের আলো, সাগরের নোনা নীল, রাতের আকাশ ভরা তারা, কোলাহলমুক্ত জায়গায় হারিয়ে যেতে পারলে বেশ ভাল হতো। একঘেয়েমিপূর্ণ দৈনন্দিন জীবন থেকে মুক্তি পেতে মানুষ কত কিছুই না করে!

আপনার অবস্থা যদি এমনই হয়, তবে কলম্বিয়ার ‘কাসা এন এল আগুয়’ই হতে পারে আপনার জন্য উত্তম স্থান। এটি একটি ইকো হোটেল, যেখানে সবকিছুই নিয়ন্ত্রণ হয় পরিবশেবান্ধব উপায়ে। বাংলায় কাসা এন এল আগুয়া অর্থ ‘পানির ওপর বাড়ি’ বা জলবাড়ি।

পরিবশেবান্ধব এই ছোট্ট হোটেলটির অবস্থান ক্যারিবিয়ান সাগরের কলম্বিয়ান উপকূলের কাছেই অবস্থিত সান বারেন্দো দ্বীপের কাছেই। যেখানে চারিদিকে শুধুই স্বচ্ছ নীল পানি, যেদিকেই চোখ যাবে শুধু নীল আর নীল। অতিথিরা দিনের বেলা হ্যামকে শুয়ে-বসে অথবা অন্যান্য অতিথিদের সাথে আলাপচারিতার মাধ্যমে বেশ সুন্দর সময় কাটাতে পারেন।



হোটেলটি’র সবচেয়ে মজার ও আকর্ষণীয় বিষয় হল ভ্রমণকারীরা যখন ইচ্ছা তখনই নিজের বিছানা থেকে ঝাঁপ দিতে পারেন সমুদ্রের নোনা নীলের মাঝে। এতো সবের পরেও এই হোটেলে এক রাত আরাম করে থাকার খরচ মাত্র ১ লাখ কলম্বিয়ান পেসো বা ৩ হাজার টাকা। যদি বাজেটে একটু টানাটানি থাকে তবে রয়েছে ২ হাজার টাকায় হ্যামকে রাত্রিযাপনের ব্যবস্থা। আরামের বিছানা হোক বা হ্যামক, সমুদ্র বা ঘন কালো আকাশের হাজার-হাজার তারা দেখতে দেখতে বেশ ভাল ঘুম হবেই।

ছোট্ট-সুন্দর এই ইকো হোটেলটি’তে ভোজনরসিকদের জন্য রয়েছে সুব্যবস্থা। সকালে নাস্তা থেকে শুরু করে দুপুরের খাবার, সন্ধ্যার নাস্তা এবং রাতের খাবারে রয়েছে অসম্ভব মুখরোচক সামুদ্রিক খাবার। এসবের পাশাপাশি ভেজিটেরিয়ানদের জন্যও রয়েছে বিশেষ ব্যবস্থা। আর সমুদ্র দেখতে দেখতে আর একটা বই হাতে কলম্বিয়ান কফি যেন মিস না হয়, সেদিকে হোটেল কর্তৃপক্ষের রয়েছে সুনজর।



কংক্রিটের ওপর কাঠের তৈরি পরিবেশবান্ধব এই দুইতলা হোটেলটির ওপর তলায় আছে সব থাকার ঘর। আর নিচ তলায় রয়েছে খোলা জায়গা, রান্না ঘর আর সরাসরি সমুদ্রে নামার ব্যবস্থা। সোলার চালিত এই হোটেলটি এতোটা’ই পরিবেশবান্ধব যে এর টয়লেটে থেকে শুরু করে সবকিছুতে’ই রয়েছে পরিবেশের প্রতি নিবিড় যত্ন। সমুদ্রের মাঝে এর অবস্থান হওয়ায়, প্রতিদিনের জন্য বরাদ্দ থাকে ১ হাজার লিটার ব্যবহার উপযোগী পানি। সান বারেন্দো দ্বীপ থেকে বিশেষ নৌকায় করে আনা হয় এই পানি।

প্রাকৃতিক পরিবেশ আর খাবার, সব মিলিয়ে একটু স্বাচ্ছন্দে নিজের মতো করে ছুটির সময় কাটানোর জন্য বেশ উপযোগী স্থান কলম্বিয়া উপকূলের এই জলবাড়ি ‘কাসা এন এল আগুয়’। বিস্তারিত জানতে ক্লিক করুন।

ব্রেকিংনিউজ/এসএএফ

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2