Ads-Top-1
Ads-Top-2

কেন্দ্রীয় পর্যবেক্ষণ পদ্ধতি চালু করছে বিটিআরসি

স্টাফ করেসপন্ডেন্ট
৪ জুলাই ২০১৮, বুধবার
প্রকাশিত: 03:58:00 আপডেট: 03:59:00
কেন্দ্রীয় পর্যবেক্ষণ পদ্ধতি চালু করছে বিটিআরসি

প্রাপ্য রাজস্ব আদায় নিশ্চিত করতে কেন্দ্রীয়ভাবে একটি টেলিকম মনিটরিং সিস্টেম চালুর উদ্যোগ নিয়েছে বিটিআরসি (বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন)। 

জানা গেছে,  এ বিষয়ে মোবাইল অপারেটরদের ইতিমধ্যে একটি নির্দেশনা দেয়া হয়েছে। সিস্টেমটি সংস্থাপনের লক্ষ্যে প্রয়োজনীয় সফটওয়্যার ও হার্ডওয়্যার ক্রয়ের জন্য দরপত্র আহবান এখন প্রক্রিয়াধীন রয়েছে। শিগগিরই এ বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে উদ্যোগ বাস্তবায়ন করা হবে। 

এই উদ্যোগের বিষয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, এ ব্যবস্থার মাধ্যমে বিটিআরসিতে এমন একটি ডিজিটাল ব্যবস্থা গড়ে তোলা হবে, যা তথ্য সংগ্রহ ও রিপোর্টিং প্রক্রিয়াকে স্বয়ংক্রিয় করবে। সেইসঙ্গে লাইসেন্সধারীদের প্রয়োজনীয় সব তথ্য বাস্তবসময়ে পর্যবেক্ষণ করা সম্ভব হবে। 

তিনি বলেন, মনিটরিং সিস্টেমে ভয়েস ও ডাটা ট্রাফিক, নেটওয়ার্ক ব্যবহার এবং মান সম্পর্কিত তথ্য সর্বোপরি বিটিআরসির প্রাপ্য রাজস্ব সম্পর্কে নিয়মিত ও নির্ভরযোগ্য তথ্য প্রাপ্তি সম্ভব হবে। 

মন্ত্রী জানান, বিটিআরসির নীতিনির্ধারণী ব্যবস্থার ব্যাপক উন্নতি সাধিত হবে এবং সরকারের কাছে প্রতিবেদন পেশ ব্যবস্থা দক্ষ ও দ্রুত হবে। একই সঙ্গে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হওয়ার ফলে প্রতিবছর বিপুল পরিমাণ রাজস্ব আয় বৃদ্ধি পাবে।

ব্রেকিংনিউজ/ইহক/ এসএএফ

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2