Ads-Top-1
Ads-Top-2

মাদ্রিদে বাঙালি-অবাঙালির ‘পরবাসে আনন্দের একদিন’

কবির আল মাহমুদ, স্পেন প্রতিনিধি
১ জুলাই ২০১৮, রবিবার
প্রকাশিত: 08:01:00 আপডেট: 08:04:00
মাদ্রিদে বাঙালি-অবাঙালির ‘পরবাসে আনন্দের একদিন’

স্পেনের রাজধানী মাদ্রিদে প্রবাসী বাংলাদেশীসহ বিভিন্ন দেশের একাধিক সংগঠন প্রতিনিয়ত আনন্দ ভাগাভাগি করে নিতে আয়োজন করে বিভিন্ন বিনোদনমূলক অনুষ্ঠানের। কিন্তু এ বছর মাদ্রিদ প্রবাসীদের আনন্দ ছিল একটু ভিন্ন।মাদ্রিদের প্রাণকেন্দ্রে অবস্থিত রানী সুফিয়া জাদুঘর পরিচলানা কমিটির আমন্ত্রণে বাংলাদেশী  মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলাসহ অন্যান্য দেশের ১৫ টি সামাজিক ও মানবাধিকার সংগঠনের যৌথ উদ্যোগে ‘পরবাসে আনন্দের একদিন’ শীর্ষক এক জমকালো উৎসব অনুষ্ঠিত হয় রানী সুফিয়া জাদুঘর পার্কে। 

বিভিন্ন দেশের প্রায় পাঁচ শতাধিক প্রবাসী এই আনন্দ ভাগাভাগির আয়োজনে অংশ নেয়। অনুষ্ঠানে ছিল নারীদের পিঠা প্রতিযোগিতা, সঙ্গীত ও নাচ, সেনেগালের পারসিউশনিস্টলা, কলম্বিয়া সঙ্গীতডেসি মেসিয়াস গার্সিয়া, কলম্বিয়ান নাচ "কবিতা ভুলে যাওয়া", প্রবাসী শিল্পীদের সংগীত পরিবেশন, নৃত্য, ইত্যাদি। 



শনিবার (৩০ জুন) স্থানীয় সময় বিকেল ৪ টায়  রানী সুফিয়া জাদুঘর পার্ক পরিচালনা  কমিটির তত্ত্বাবধানে আয়োজন করা হয় এই প্রবাস  উৎসবের। অনুষ্ঠানে বাংলাদেশ, আফ্রিকা, আলজেরিয়া, মরক্কো, কলম্বিয়াসহ বিভিন্ন দেশের বিপুলসংখ্যক প্রবাসী যোগ দেন। এসময় প্রবাসীদের শুভেচ্ছা জানিয়ে বক্তব্য দেন  মিউজিয়ামের প্রধান পরিচালক ম্যানুয়েল বোরজ-ভিল্লে, পরিচালক আনা লঙ্গোনি, রাফায়েল পিমেণ্টেল, ভালিয়েন্তে বাংলার সভাপতি মোঃ ফজলে এলাহী প্রমুখ।

অ্যাসোসিয়েশন ভালিয়েন্তে বাংলার সভাপতি মোহাম্মদ ফজলে এলাহী বলেন, প্রবাসে নিজেদের মধ্যে ভ্রাতৃত্ববোধ বাড়িয়ে তোলা এবং বিদেশে দেশের আবহমান সংস্কৃতির ঐতিহ্যকে এগিয়ে নেয়া আমাদের দায়িত্ব। সেই সাথে ভিনদেশীদের কাছে বাঙালির সংস্কৃতির ঐতিহ্য পৌঁছে দেয়া এবং পরিবার পরিজন নিয়ে সবাই একসঙ্গে হওয়ার আনন্দটা সব সময়ই অন্যরকম।

ব্রেকিংনিউজ/এসএএফ

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2