Ads-Top-1
Ads-Top-2

ভাইরাস জ্বরে কী করবেন?

লাইফস্টাইল ডেস্ক
৩০ জুন ২০১৮, শনিবার
প্রকাশিত: 10:52:00 আপডেট: 10:53:00
ভাইরাস জ্বরে কী করবেন?

গ্রীষ্মের দাবদাহ মাড়িয়ে প্রকৃতিতে এখন বর্ষার ছোঁয়া লেগেছে। ঋতু বদলের এই সময়টাতে একটু হেরফের হলেই আমাদের শরীরে বিভিন্ন ভাইরাস রোগ দানা বাঁধে। তার মধ্যে অন্যতম জ্বর। আষাঢ়ের বৃষ্টি দু-ফোঁটা মাথায় পড়লেই যেন গা কাঁপুনি দিয়ে জ্বর আসে। অথবা এই সময়টাতে একটু অতিরিক্ত সময় রোদে থাকলেও গা ঘেমে কয়েক ঘণ্টা পরই জ্বর হানা দেয়।
 
সাধারণভাবে ভাইরাস জ্বর বলতে ফ্লুকেই বোঝায়। এর সঙ্গে সঙ্গে দেখা দিয়েছে ভাইরাস জ্বর, হিটস্ট্রোকসহ বিভিন্ন রোগ। এ জন্য প্রধানত দায়ী ইনফ্লুয়েঞ্জা ‘টাইপ বি’ এবং ‘টাইপ এ’-এর দুটো ভাইরাস। রোজ হাজার-হাজার মানুষ গরমজনিত রোগে আক্রান্ত হয়ে সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসার জন্য ভিড় করছেন। আক্রান্তদের কাউকে হাসপাতালে ভর্তি করা হচ্ছে।
 
ভাইরাস জ্বর:
ভাইরাস জ্বর একটি সাধারণ স্বাস্থ্য সমস্যা। ডেঙ্গু, জন্ডিসসহ নানা কারণে ভাইরাস জ্বর হতে পারে। ভাইরাসজড়িত কারণে মানুষ ভাইরাস জ্বরে আক্রান্ত। আবহাওয়া পরিবর্তন ও প্রচন্ড গরমে এর প্রবণতা বৃদ্ধি পেতে থাকে।
 
ভাইরাস জ্বরের লক্ষণ:
ভাইরাস আক্রমণের দুই থেকে সাত দিন পর জ্বর হয়। শীত শীত ভাব, মাথাব্যথা, শরীর ও গিরায় ব্যথা, অরুচি, ক্লান্তি, দুর্বলতা, নাক দিয়ে পানি পড়া, চোখ দিয়ে পানি পড়া, চোখ লাল হওয়া, চুলকানি, কাশি, অস্থিরতা ও ঘুম কম হতে পারে। অনেকের পেটের সমস্যা, বমি ও ডায়রিয়া হয়। শিশুদের ক্ষেত্রে ভাইরাসের সংক্রমণে পেটব্যথাও হতে পারে।
 
ভাইরাস জ্বর প্রতিকারে করণীয়:
ভাইরাস জ্বর সাধারণত তেমন কোনো ভয়াবহ রোগ নয়। ভাইরাস জ্বরে আক্রান্ত হলে খুব বেশি চিন্তিত হওয়ার কিছু নেই। কোনো অ্যান্টিবায়োটিকেরও প্রয়োজন হয় না। জ্বরের জন্য প্যারাসিটামল খেলেই হয়। তবে প্রচুর পানি পান করতে হবে এবং সেই সঙ্গে নিতে হবে বিশ্রাম। ভাইরাস জ্বর হলে খাবারের বিষয়ে সচেতন হতে হবে।
 
পাশাপাশি রোদে কিংবা বৃষ্টিতে ছাতা ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে রোগীকে তরল জাতীয় খাবার বেশি বেশি খাওয়ানো জরুরি। সঙ্গে প্রচুর পানি। মৌসুমী ফলও খেতে পারলে আরও ভালো। আর মনে রাখতে হবে- ভাইরাস জ্বর হলে রোগীকে অবশ্যই মশারির নিচে রাখতে হবে।
 
ব্রেকিংনিউজ/এমআর

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2