Ads-Top-1
Ads-Top-2

বাজেটে ইন্টারনেটে ১০% ভ্যাট কমছে

স্টাফ করেসপন্ডেন্ট
২৬ জুন ২০১৮, মঙ্গলবার
প্রকাশিত: 05:23:00
বাজেটে ইন্টারনেটে ১০% ভ্যাট কমছে

ইন্টারনেটের ওপর ভ্যাট আরও ৫ শতাংশ কমে মোট ১০ শতাংশ ভ্যাট কমছে। বাজেট পাসের দিন প্রধানমন্ত্রী এই ঘোষণা দেয়ার পরই ভোক্তা পর্যায়ে এ সুবিধা কার্যকর করা হবে।

ইন্টারনেটের ভ্যাট ১৫ শতাংশ হতে ১০ শতাংশ কমিয়ে ৫ শতাংশ করার সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। এর আগে গত ২১ জুন ইন্টারনেটের এই ভ্যাট প্রথমে ৫ শতাংশ কমানোর সিদ্ধান্ত হয়েছিল। পরে মোস্তাফা জব্বার অর্থমন্ত্রীকে অনুরোধ করেন এই ভ্যাট আরও কমানোর জন্য। 

সোমবার (২৬ জুন) এই বিষয়ের সিদ্ধান্তে সম্মত হয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত স্বাক্ষর করেছেন বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী। স্বাক্ষরিত ফাইলে ইন্টারনেটের ভ্যাট রাখা হয় ৫ শতাংশ। 

প্রসঙ্গত, দেশের তথ্যপ্রযুক্তি খাতের ব্যবসায়ী ও উদ্যোক্তাদের অন্যতম দাবি ছিল ভ্যাটমুক্ত ইন্টারনেটের। সাবেক বেসিস ও বিসিএস সভাপতি মোস্তাফা জব্বারও দীর্ঘদিন ধরে ইন্টারনেটের ওপর ভ্যাট তুলে দেয়ার দাবি জানিয়ে আসছিলেন। সর্বশেষ ডিজিটাল ওয়ার্ল্ডে অর্থমন্ত্রীর কাছে ইন্টারনেটের এই ভ্যাট ছাড়ের প্রতিশ্রুতিও তিনি আদায় করে নিয়েছিলেন। মন্ত্রী হওয়ার পরও বিষয়টি নিয়ে সোচ্চার ছিলেন তিনি।

কিন্তু ২০১৮-২০১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ইন্টারনেটে নতুন করে ভ্যাট বাড়ানো না হলেও বিদ্যমান ভ্যাট না কমানোয় সম্প্রতি রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলন করে সম্মিলিত প্রতিক্রিয়া জানায় অ্যামটব, বেসিস, বিসিএস, বিএমপিআইএ, আইএসপিএবি, বাক্য ও ই-ক্যাব। তবে এরমধ্যে ইন্টারনেটের ওপর ভ্যাট প্রত্যাহার নিয়ে একাট্টা ছিলেন সবাই।

সংবাদ সম্মেলনে উপস্থিত সংগঠনগুলোর নেতারা জানিয়েছিলেন, ইন্টারনেটের ওপর ২১ দশমিক ৭৫ শতাংশ কর হতে সরকার খুব সামান্যই আয় করে। অথচ কর তুলে দিলে দীর্ঘমেয়াদে যে সুফল আসবে সেটি অপরিসীম। আর ইন্টারনেটের ওপর ভ্যাট রেখে ডিজিটাল বাংলাদেশের গন্তব্য যাওয়া কঠিন হবে।

বাজেট পাশের পর ইন্টারনেটের ওপর ভ্যাট কমার ফলে, গ্রাহকদের ইন্টারনেট ব্যবহারের খরচ গুনতে হবে কম। তবে গ্রাহক কতটা সুবিধা পাবে এই ভ্যাট হ্রাসের তা জানতে অপেক্ষা করতে হবে আরও কিছুদিন।

ব্রেকিংনিউজ/ইহক/এসএএফ

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2