Ads-Top-1
Ads-Top-2

নতজানু রশিদ-মুজিব, ইতিহাসের পাতায় ধাওয়ান

স্পোর্টস ডেস্ক
১৪ জুন ২০১৮, বৃহস্পতিবার
প্রকাশিত: 05:36:00 আপডেট: 07:35:00

আফগানিস্তানের স্বপ্নের টেস্টে দুঃস্বপ্ন ছুঁড়ে দিলেন শেখর ধাওয়ান। বেঙ্গালুরুতে দুচোখে স্বপ্ন মেখেই অভিষেক টেস্ট খেলতে নেমেছিল আফগানরা। কিন্তু প্রথম দিনের প্রথম সেশনেই শতরান করে রশিদ খান ও মুজিবদের ঘূর্ণিকে গুড়িয়ে দিলেন এই ভারতীয় অপেনার। 

শুধু কি তাই- এমন সেঞ্চুরিতে অনন্য এক রেকর্ডও গড়ে ফেলেন ধাওয়ান। টেস্ট ক্রিকেটে ষষ্ট ব্যাটসম্যান হিসেবে প্রথম দিনের প্রথম সেশনে শতরান করার বিরল কীর্তি গড়েছেন তিনি। যা কিনা কোনও ভারতীয় ব্যাটসম্যান হিসেবে এই প্রথম। এমন বিধ্বংসী ব্যাটিংয়ে পর ধাওয়ান এখন বসে পড়লেন ট্রাম্পার, ম্যাকার্টনি, ব্র্যাডম্যান, মজিদ খান ও ডেভিড ওয়ার্নারের পাশাপাশি চেয়ারে। 

১৯০২ সালে ওল্ড ট্রাফোর্ড টেস্টের প্রথম দিনের প্রথম সেশনে ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ট্রাম্পা। এর পর আর চারজনকে এমন রুদ্ররূপ ধারণ করতে দেখা গেছে। যেটি ষষ্ট ব্যাটসম্যান হিসেবে আজ করলেন শিখর ধাওয়ান। 

২৭ ওভারে বিনা উইকেটে ১৫৮ করে বেঙ্গালুরু টেস্টের প্রথম সেশনটা নিজেদেরই করে নিয়েছে ভারত। মাত্র ৮৭ বলে ১৮টি চার ও ৩টি ছক্কার সাহায্যে সেঞ্চুরি করা ধাওয়ান লাঞ্চ বিরতির আগে ১০৪ রানে অপরাজিত থাকেন। আরেক অপেনার মুরালি বিজয় অপরাজিত আছেন ৪১ রানে। 


                        ধাওয়ানে তুলোধুনো রশিদ খান এভাবেই নুয়ে পড়ছিলেন বারবার

ভারত ৫০ রান পূর্ণ করে ১০.৪ ওভারে। তাতে বিজয়ের অবদান ছিল ১২, ধাওয়ানের ৩১। ধাওয়ান ব্যক্তিগত অর্ধশতরান পূর্ণ করেন ৪৭ বলে ১০টি চার ও একটি ছক্কার সাহায্যে। ভারতের একশো রানে বিজয়ের যোগদান ছিল ২১। ধাওয়ানের অবদান ৭১।

লাঞ্চের এক ওভার আগে আইপিএলের হায়দরাবাদ-সতীর্থ রশিদের এক ওভারেই মারলেন তিনটা চার, তারও আগে ২০তম ওভারে টানা তিন বলে ৪, ৬, ৪! এর মাঝে মুজিবকে এক ওভারে চারটা চার! রশিদ ৭ ওভারে ৭.২৮ ইকোনমিতে ৫১ রান দিয়ে কোনও উইকেট পাননি। মুজিব তো আরও খরুচে, ৪ ওভারে ৩২ রান দিয়ে উইকেটশূন্য।

বেঙ্গালুরু টেস্টের পর টি-২০ আর টেস্ট ক্রিকেটের ফারাকটা ধাওয়ানের এমন ইনিংস থেকে নিশ্চিত শিখে নিতে চাইবে রশিদ-মুজিবরা। 

ব্রেকিংনিউজ/এমআর

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
সর্বাধিক পঠিত
Ads-Sidebar-3
সর্বশেষ খবর
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2