Ads-Top-1
Ads-Top-2

আজ মস্কোয় আসবেন কি ট্রাম্প?

আন্তর্জাতিক ডেস্ক
১৪ জুন ২০১৮, বৃহস্পতিবার
প্রকাশিত: 04:51:00 আপডেট: 06:24:00

আর দিনক্ষণ গণনা নয়, আর মাত্র কয়েক ঘণ্টা পরই পর্দা উঠছে ফিফা ফুটবল বিশ্বকাপ ২০১৮ এর। এর পরই মাঠে ম্যাজিক দেখাবেন ফুটবলের বড় বড় তারকারা। দেখা মিলবে অনেক উদীয়মান ফুটবলারেরও। কিন্তু মাঠের বাইরে রাজনীতির মাঠের মহাতারকাদেরও বড় একটা উপস্থিতি থাকবে রাশিয়া বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে। গুঞ্জন উঠেছে- উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম। 

বিষয়টি এখনও হোয়াইট হাউজের পক্ষ থেকে নিশ্চিত করা হয়নি। তবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও চান- যুক্তরাষ্ট্রের শীর্ষ পর্যায়ের অতিথিদের উপস্থিতি। সে হিসেবে ট্রাম্পের আগমনে অবশ্যই খুশি হবেন পুতিন। 

রাশিয়া অবশ্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ বিশ্বনেতাদের মস্কোয় স্বাগত জানাতে শতভাগ প্রস্তুত। কিন্তু কারা কারা থাকছেন উদ্বোধনীতে সেটি মস্কোর পক্ষ থেকেও নিশ্চিত করা হয়নি। তবে এরই মধ্যে ব্রিটেনের রাজপরিবার ঘোষণা দিয়েছে, তাদের কেউ বিশ্বকাপে আতিথ্য নেবেন না।

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া মাসব্যাপী ফুটবল উৎসবে বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের স্বাগত জানাবে রাশিয়া। 

রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভের বরাত দিয়ে রুশ গণমাধ্যম জানিয়েছে, বিশ্বকাপের উদ্বোধনীতে দেখা যেতে পারে ট্রাম্পকেও।

এ ব্যাপারে পেসকোভ সাংবাদিকদের বলেন, ‘মস্কোয় সব আমন্ত্রিত অতিথিকে দেখতে পেলে অবশ্যই খুশি হবেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি যুক্তরাষ্ট্র থেকে শীর্ষ পর্যায়ের অতিথিদের উপস্থিতিটাই কামনা করছেন।’ 

যুক্তরাষ্ট্র যে বিশ্বকাপে সুযোগই পায়নি সে বিষয়টিকে খোঁচা দিয়ে পেসকোভ বলেন, ‘ট্রাম্প মস্কো এলেই যে যুক্তরাষ্ট্রের বিশ্বকাপে জিততে হবে, বিষয়টা এমন নয়।’ 

গত মঙ্গলবার সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে ঐতিহাসিক সাক্ষাতে মিলিত হন ট্রাম্প। বিশ্বকাপের উদ্বোধনীতে ট্রাম্পের যোগদানের কারণ উল্লেখ করে রুশ গণমাধ্যমকের খবরে বলা হয়েছে, অভিযোগ আছে- মার্কিন নির্বাচনে পুতিনের অ্যাসিস্ট থেকেই জয়সূচক গোলটি করেছিলেন ট্রাম্প। সেই সুবাদে হলেও এবার মস্কোর জমকালো উদ্বোধনীতে দেখা যেতে পারে মার্কিন প্রেসিডেন্টকে।

ব্রেকিংনিউজ/এমআর

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Sidebar-3
সর্বশেষ খবর
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2