শিরোনাম:

স্পেন কোচ বরখাস্তে লাভ রোনালদো-মেসি-নেইমারদের!

স্পোর্টস ডেস্ক
১৩ জুন ২০১৮, বুধবার
প্রকাশিত: 9:54 আপডেট: 9:58
স্পেন কোচ বরখাস্তে লাভ রোনালদো-মেসি-নেইমারদের!

বিশ্বকাপের একদিন আগে প্রধান কোচকে বরখাস্ত প্রতিপক্ষের জন্য নিশ্চিতভাবেই বাড়তি সুবিধার কারণ হতে পারে। রাশিয়া বিশ্বকাপে গ্রুপ ‘বি’তে স্পেনের সবচেয়ে বড় প্রতিপক্ষ ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল। নাম ও ভারের বিচারে পর্তুগালের সঙ্গেই গ্রুপ চ্যাম্পিয়নের লড়াই হওয়ার কথা স্পেনের। কিন্তু স্পেন কোচ লোপেতেগির বিদায়ে সবচেয়ে বেশি লাভ হয়েছে রোনালদোদের। 

পাঁচবারের ফিফা ব্যালন ডি’ অর বিজয়ীকে কীভাবে বোতলবন্দী করতে হবে, এই বিষয়ে নিশ্চিত পিকেদের সঙ্গে বিস্তর আলোচনা করে রেখেছিলেন লোপেতেগি। পুরো রক্ষণভাগটা কীভাবে জমাট হয়ে থাকবে, পাসিং জোনগুলো কীভাবে বন্ধ করতে হবে; বিশ্বকাপের আগে তা নিয়ে নিশ্চিত হয়েছিল ট্যাকটিকস অনুশীলন।

কিন্তু আজ থেকে লোপেতেগি নেই। তাঁর স্থলে ফার্নান্দো হিয়েরো এসেছেন, তাঁর হাতে কোনো সময়ই নেই। নতুন কোচের সঙ্গে আগের কোচের কিছুটা হলেও পার্থক্য থাকবে ট্যাকটিকসে, এটাই তো স্বাভাবিক। আর এখানেই বাজিমাতের সুযোগ স্পেনের প্রতিপক্ষ দলগুলোর।

সবকিছু ঠিকঠাকভাবে চললে কোয়ার্টার ফাইনালে মেসির আর্জেন্টিনার মুখোমুখি হওয়ার কথা স্পেনের। মন গড়া কথা নয়। বড় বড় পণ্ডিতরা এই ভবিষ্যদ্বাণীই করেছেন। সে তালিকায় কিন্তু বিশ্বের অন্যতম সেরা কোচ মরিনহোও আছেন। লোপেতেগির বরখাস্ত হওয়ার অনেক আগেই স্পেশাল ওয়ান বলেছিলেন আর্জেন্টিনার সঙ্গে পারবে না স্পেন! তাই শুরুতেই বলা মরিনহো কি আগে থেকেই জানতেন, বরখাস্ত হতে যাচ্ছেন লোপেতেগি!

সে ক্ষেত্রে লোপেতেগির বিদায়ে তো লাভবান হতে যাচ্ছে মেসিরাও। আবার মেসি-বাধা পেরোলেও সেমিফাইনালে ব্রাজিলের সঙ্গে দেখা হওয়ার সম্ভাবনা আছে স্পেনের। সে ক্ষেত্রে নেইমারও পাচ্ছেন বাড়তি সুবিধা।

২০১০ বিশ্বকাপে দুর্দান্ত প্রতাপ দেখিয়ে শিরোপা জয় করেছিল স্প্যানিশরা। কিন্তু ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে গ্রুপপর্ব থেকে বিদায় নেয় ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। তাই এবার বিশ্বকাপ পুনরুদ্ধারের জন্য কোমর কষে নেমেছিল স্পেন। 

ব্রেকিংনিউজ/এমআর

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2