Ads-Top-1
Ads-Top-2

যুক্তরাষ্ট্র-কানাডা-মেক্সিকোতে ২০২৬ বিশ্বকাপ

স্পোর্টস ডেস্ক
১৩ জুন ২০১৮, বুধবার
প্রকাশিত: 05:55:00 আপডেট: 06:37:00

২০২৬ সালের বিশ্বকাপ আয়োজনের জন্য যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডার পক্ষে ভোট দিয়েছেন বিশ্ব ফুটবলের গভর্নিং বডি ফিফার সদস্যরা।

আফ্রিকার দেশ মরক্কোকে হারিয়ে এই বিজয় অর্জন করে উত্তর আমেরিকানরা। এ নিয়ে চতুর্থবারের মতো বিশ্বকাপ ফুটবলের আয়োজক হচ্ছে উত্তর আমেরিকা।

দ্বিতীয় আফ্রিকান দেশ হিসেবে মরোক্কো বৃহত্তম এই আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজনের দাবিদার ছিল। ভোটে উত্তর আমেরিকানদের এই বিজয় মরোক্কোকে আশাহত করেছে।

রাশিয়ার রাজধানী মস্কোতে ফিফা কংগ্রেসে অনুষ্ঠিত এই ভোটে উত্তর আমেরিকার এই তিন দেশ মোট ২০৩ ভোটের মধ্যে ১৩৪টি ভোট পায়। অন্যদিকে, মরোক্কো পায় ৬৫টি ভোট।

২০২৬-এই টুর্নামেন্টে দেশের সংখ্যাও বাড়ছে। এতদিন ৩২টি টিম নিয়ে ফিফা বিশ্বকাপ হতো। কিন্তু ২০২৬ বিশ্বকাপে দল বাড়িয়ে করা হচ্ছে ৪৮। যার ফলে সময়ও বেড়ে যাবে অনেকটা।

বেশিরভাগ ম্যাচই হবে আমেরিকায়। ৮০টি ম্যাচের মধ্যে ১০টি ম্যাচ হবে কানাডায়, ১০টি মেক্সিকোয় এবং বাকি ৬০টি ম্যাচ হবে আমেরিকায়।

ফাইনাল খেলা হবে নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে। যেটা এনএফএল-এর দল নিউ ইয়র্ক জায়ান্টস ও নিউ ইয়র্ক জেটসের হোম গ্রাউন্ড। ইউএস সকার ফেডারেশনের প্রেসিডেন্ট কার্লোস করদিয়েরো ফিফা কংগ্রেসকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘২০২৬ ফিফা বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব আমাদের দিয়ে ফিফা যে ভরসা দেখিয়েছে তার জন্য ধন্যবাদ। আজ শুধুই ফুটবল জিতল।’

এর আগে যুক্তরাষ্ট্র বিশ্বকাপ আয়োজন করেছিল ১৯৯৪এ। মেক্সিকো ১৯৭০ ও ১৯৮৬তে বিশ্বকাপ আয়োজন করেছিল। কানাডা অতীতে কখনই বিশ্বকাপ আয়োজন করেনি। কিন্তু ২০১৫তে মহিলা ফুটবল বিশ্বকাপ আয়োজন করেছিল কানাডা।
মরোক্কো এই নিয়ে পাঁচবার চেষ্টা করেও বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেল না।

ব্রেকিংনিউজ/আর

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Sidebar-3
সর্বশেষ খবর
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2