শিরোনাম:

ভারতের উপহার দেয়া হেলিকপ্টার ফেরত দেবে মালদ্বীপ

আন্তর্জাতিক ডেস্ক
১৩ জুন ২০১৮, বুধবার
প্রকাশিত: 11:29
ভারতের উপহার দেয়া হেলিকপ্টার ফেরত দেবে মালদ্বীপ

ভারতের কাছ থেকে উপহার পাওয়া দুটি হেলিকপ্টার ফেরত নিতে সময়সীমা বেঁধে দিয়েছে মালদ্বীপ। এ নিয়ে সোমবার কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, লামু ও আদু অ্যাটলে নামে ভিন্ন দুটি কৌশলগত স্থানে মোতায়েন করা ভারতীয় হেলিকপ্টার দুটির উপস্থিতি নিয়ে গত কয়েক সপ্তাহ ধরে দেশ দুটির মধ্যে উত্তেজনা বাড়ছে। এ প্রেক্ষাপটে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় উত্তেজনা প্রশমিত করার উদ্যোগ গ্রহণ করেছে।

ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দু সরকারি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, হেলিকপ্টার দুটি ফিরিয়ে নিতে চলতি মাসের শেষ পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছে মালদ্বীপ। এর সম্ভাব্য প্রতিক্রিয়া নিয়ে সরকার এখন আলোচনা করছে।

প্রসঙ্গত, এই বৈঠকের মাত্র কয়েক দিন আগে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের আসন নিয়ে ভোটাভুটি হয়। মালদ্বীপের দাবি, তাতে ইন্দোনেশিয়ার বিপরীতে তাদের সমর্থন দেয় ভারত। অবশ্য তা সত্ত্বেও মালদ্বীপ হেরে যায়।



গত বছর চীনের সাথে মালদ্বীপ অবাধ বাণিজ্য চুক্তি করার পর থেকে দিল্লি ও মালের মধ্যকার সম্পর্কে টানাপোড়েন চলছে। আর ফেব্রুয়ারিতে প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন জরুরি অবস্থা ঘোষণা করার পর তা আরো বাড়ে।

ভারত ২০১৩ সালে দুটি ধ্রুব অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার (এএলএইচ) উপহার দিয়েছিল মালদ্বীপকে। এগুলোর একটি ইন্ডিয়ান কোস্ট গার্ড ও অপরটি ভারতীয় নৌবাহিনী পরিচালনা করছিল। এতে ছয়জন পাইলট ও কয়েকজন রক্ষণাবেক্ষণ কর্মী নিয়োজিত রয়েছে। সাধারণভাবে দুই বছর পরপর এর মেয়াদ বাড়ানো হয়। কিন্তু ইয়ামিন সরকার মেয়াদ বাড়াতে অস্বীকৃতি জানিয়ে হেলিকপ্টার ও এর ক্রুদের পুরোপুরি প্রত্যাহার করতে বলছে।

কোস্ট গার্ডের পরিচালনায় থাকা এএলএইচের মেয়াদ কয়েক মাস আগে শেষ হয়ে গেছে। আর নৌবাহিনীর এএলএচের মেয়াদ শেষ হবে জুনে। আলোচনার মাধ্যমে বিষয়টি সুরাহা হবে আশা করে ভারত এখনো কোনো হেলিকপ্টার ফেরত নেয়নি।

ব্রেকিংনিউজ/ আরএস

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2