Ads-Top-1
Ads-Top-2

অনলাইন কেনাকাটায় কোনও কর নেই: এনবিআর

স্টাফ করেসপন্ডেন্ট
৮ জুন ২০১৮, শুক্রবার
প্রকাশিত: 05:58:00 আপডেট: 07:43:00

অনলাইন কেনাকাটায় কোনও কর থাকছে না বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান (এনবিআর) মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। তিনি বলেন, বাজেট বক্তৃতায় অনলাইনে পণ্য কেনাবেচায় ৫ শতাংশ হারে ভ্যাট আরোপের যে প্রস্তাব করা হয়েছে, তা ভুলে ছাপা হয়ে থাকতে পারে।

শুক্রবার বিকেলে রাজধানী ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পেশ-পরবর্তী সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এই তথ্য জানান।

অর্থমন্ত্রী বলেন, ভ্যাট তো কেনাকাটার ওপরই থাকে। এতদিন যে কেনাকাটায় ভ্যাট ছিল না, সেটাকে আওতাভুক্ত করা।

এ সময় এনবিআর চেয়ারম্যান বলেন, ‘না, এটা আমরা বাদ দিয়েছি।’

পরে অর্থমন্ত্রী বলেন, এ বিষয়ে আপনি (এনবিআর চেয়ারম্যান) বলুন।

পরে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘এটা নিয়ে ভুল বোঝাবুঝি আছে। এটা আগেই বাদ দেয়া হয়েছে। আমরা ই-কমার্সে ভ্যাটের কথা বলেছি। অর্থাৎ, ফেসবুক গুগলে ভ্যাটের কথা বলা হয়েছে। অনলাইন কেনাকাটায় ভ্যাট নাই।’

পরে গণমাধ্যমকর্মীরা বাজেট বই তুলে ধরে বলেন, এখানে লেখা আছে।

বাজেট বক্তৃতায় রয়েছে, 'বর্তমানে ইন্টারনেট বা সোশ্যাল মিডিয়া ব্যবহার করে পণ্য বা সেবার ক্রয়-বিক্রয় যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। এ পণ্য বা সেবার পরিসরকে আরও বাড়াতে ভাচুর্য়াল বিজনেস নামে একটি সেবার সংজ্ঞা সৃষ্টি করা হয়েছে। এর ফলে অনলাইনভিত্তিক যেকেনো পণ্য বা সেবার ক্রয়-বিক্রয় বা হস্তান্তরকে এ সেবার আওতাভুক্ত করা সম্ভব হবে। তাই ভাচুর্য়াল বিজনেস সেবার ওপর ৫ শতাংশ হারে মূসক আরোপের প্রস্তাব করা হয়েছে।’

পরে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘তাহলে এটা ভুল করে ছাপা হয়েছে। অনলাইন কেনাকাটায় কোনো ভ্যাট নেই।’

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এবং প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মসিউর রহমান, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থসচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী, ইআরডি সচিব কাজী শফিকুল আজম, পরিকল্পনা কমিশনের সদস্য শামসুল আলম প্রমুখ।

ব্রেকিংনিউজ/এমআই/আরএ

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Sidebar-3
সর্বশেষ খবর
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2