Ads-Top-1
Ads-Top-2

স্বাস্থ্যরক্ষায় সাত রঙের সবজি খান

নিউজ ডেস্ক
৮ জুন ২০১৮, শুক্রবার
প্রকাশিত: 11:33:00

আমরা বেশিরভাগ সময়ই সবুজ শাকসবজি নিয়েই কথা বলি। সবুজ সবজি স্বাস্থ্যের জন্য ভালো সবারই জানা। কিন্তু বাকি রঙিন সবজিগুলোর গুণাগুণ অনেকেরই হয়তো জানা নেই। রঙিন ফলমূল ও শাকসবজিতে পুষ্টির মান বেশি। কেননা যে সব পিগমেন্ট সবজি ও ফলকে রঙিন করে তা শরীরের জন্য অত্যন্ত উপকারী।
 
বেশিরভাগ পিগমেন্টই হচ্ছে অ্যান্টি-এজিং ও অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান। এইসব পিগমেন্ট শরীরের বিভিন্ন অংশে কাজ করে থাকে। কিছু কাজ করে চুলের জন্য৷ কিছু কাজ করে কোমল ত্বকের জন্য। মোটকথা এইসব পিগমেন্ট মানবদেহের প্রতিটি অংশে আলাদাভাবে কাজ করে ভিতর থেকে আরো সুন্দর করে তোলে। অ্যান্টি-এজিং পিগমেন্ট মানবদেহর ত্বককে বয়সের ছাপ থেকে রক্ষা করে।
 
অ্যান্টি-অক্সিডেন্ট মানবদেহকে বিভিন্ন ধরনের রোগের হাত থেকে রেহাই দেয়৷ রক্তকে শুদ্ধ করে। একটি নতুন গবেষণা মতে, রঙিন ফলমূলে বিদ্যমান অ্যান্টি-অক্সিডেন্ট ডায়াবেটিস রোগীদের স্মৃতিশক্তি ও বোধশক্তি রক্ষা করে। কিন্তু সব ধরনের রঙিন পিগমেন্ট উদ্ভিদ থেকে পাওয়া যায়৷ এদেরকে হাইপো-কেমিকেল বলা হয়। উদ্ভিদ ছাড়া অন্য কোনোভাবে এই ধরনের পিগমেন্ট পাওয়া যায় না।
 
হাইপো-কেমিক্যাল অ্যান্টি-এজিং থেকে শুরু করে ওজন কমানোর মত সব কাজে মানব শরীরকে তৈরি করতে পারে। যত বেশি রকমের রঙিন ফলমূল শাকসবজি তত রকমের উপকারিতা।
 
গবেষণায় দেখা গেছে, যারা প্রাকৃতিকভাবে রঙিন ফলমূল ও শাকসবজি প্রতিদিনকার খাদ্য তালিকায় রাখেন, তাদের কম বয়সী দেখায় এবং তারা সু-স্বাস্থ্যের অধিকারী।
পরবর্তী সময়ে বাজার থেকে ফলমূল ও শাকসবজি কেনার সময় রঙিন ফলমূল ও শাকসবজি বেছে নিন। এতে করে একটি রঙিন খাদ্য তালিকা শরীরকে সহজেই সুস্থ রাখতে পারবেন।
 
ব্রেকিংনিউজ/জিসা
 

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2