Ads-Top-1
Ads-Top-2

পা সুস্থ রাখার ব্যায়াম

স্বাস্থ্য ডেস্ক
৮ জুন ২০১৮, শুক্রবার
প্রকাশিত: 03:21:00

প্রতিদিন আমরা পায়ের ওপর ভর দিয়ে নানা কাজ করি। তাই পা ব্যথা হওয়াটা খুবই স্বাভাবিক। তবে নিয়মিত কয়েকটি ব্যায়াম করলে এ সমস্যার সমাধান সম্ভব। পা ভালো ও শক্তিশালী রাখতে তাই ব্যায়াম জরুরি। পায়ের জন্য ভালো, এমন কিছু ব্যায়ামের পদ্ধতি জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট টপ টেন হোম রেমেডি।

১. গলফ বল রোল

*  একটি গলফ বল মেঝেতে রাখুন।

*  একটি চেয়ারে বসুন । এরপর  পা সোজা করুন।

*  গলফ বলের ওপর একটি পা রাখুন এবং পা দিয়ে বলটি ঘোরান।

*  দুই থেকে তিন মিনিট এমন করুন।

* এরপর আরেকটি পা দিয়ে এ রকম করুন।

* দিনে দুই থেকে তিনবার এমন করুন।

পা ভালো রাখতে সবাই এই ব্যায়ামটি করতে পারে। এটি কেবল পাকে নমনীয়ই করে না, শক্তিশালীও করে।



২. টাওয়েল কার্ল

* একটি তোয়ালেকে মেঝেতে রাখুন। এবার একটি চেয়ারে সোজা হয়ে বসুন।

* তোয়ালের মধ্যে পা রাখুন। পায়ের আঙুল দিয়ে তোয়ালেটি ধরুন। আবার ছেড়ে দিন।

* এভাবে ছয় থেকে আটবার করুন।

এই ব্যায়াম পা ও পায়ের পাতার পেশিকে শক্ত করে। পায়ের ক্র্যাম্প, হেমারটোস ইত্যাদি সমস্যায় এই ব্যায়াম উপকারী।



৩. মার্বেল পিকআপ

* একটি পাত্র নিন এবং ১০ থেকে ২০টি মার্বেল মেঝেতে রাখুন।

* সোজা হয়ে বসুন এবং পাকে মেঝের মধ্যে রাখুন।

* এই ব্যায়ামে পায়ের আঙুল ব্যবহার করুন। একটি পায়ের আঙুল দিয়ে একটি মার্বেল উঠিয়ে পাত্রে রাখুন।

* এভাবে আরেকটি পায়ে করুন। প্রতিদিন একবার এই ব্যায়াম করুন। এই ব্যায়াম পা শক্তিশালী করতে সাহায্য করে।

ব্রেকিংনিউজ/ এমজি

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2