Ads-Top-1
Ads-Top-2

বিদ্যুৎ-জ্বালানিতে বরাদ্দ ২৪ হাজার ৯২১ কোটি

স্টাফ করেসপন্ডেন্ট
৭ জুন ২০১৮, বৃহস্পতিবার
প্রকাশিত: 09:38:00

প্রস্তাবিত ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে বিদ্যুৎ বিভাগ এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের বিপরীতে ২৪ হাজার ৯২১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার জাতীয় সংসদে এ বাজেট উপস্থাপনকালে এ প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

তিনি বলেন, আমরা এখন দেশের প্রায় ৯২ শতাংশ এলাকায় বিদ্যুৎ সরবরাহ করি এবং ৯০ শতাংশ পরিবার বিদ্যুৎ সংযোগ পায়। ‘শেখ হাসিনার উদ্যোগ, ঘরে ঘরে বিদ্যুৎ’ এ স্লোগানকে সামনে রেখে আমরা বিদ্যুৎ সংযোগের পরিধি আরো সম্প্রসারণ করতে চাই। আমাদের আশু লক্ষ্য হল ২০২১ সালের মধ্যে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা এখনকার ১৬ হাজার ৪৬ মেগাওয়াট হতে ২৪ হাজার মেগাওয়াটে উন্নীত করা। বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা পর্যায়ক্রমে ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার মেগাওয়াট এবং ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াটে উন্নীত করার প্রত্যাশা আছে। লক্ষ্য অনুযায়ী অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করতে হলে এর কোন বিকল্প নেই। উৎপাদন সক্ষমতা বাড়াতে বর্তমানে ১৫ হাজার ২০৫ মেগাওয়াট ক্ষমতার ৫৯টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হচ্ছে। এছাড়া, ৪ হাজার ৪৪০ মেগাওয়াট ক্ষমতার ২৩টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণের প্রক্রিয়া চলছে। নিকট ভবিষ্যতে ২২ হাজার ৫২ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন আরও ২০টি বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের পরিকল্পনা আছে আমাদের। নতুন বিদ্যুৎকেন্দ্র নির্মাণের পাশাপাশি পুরাতন বিদ্যুৎ কেন্দ্রগুলোর সংরক্ষণ, মেরামত ও দক্ষতা বৃদ্ধি করা হচ্ছে।

অর্থমন্ত্রী বলেন, গ্যাসের সাশ্রয়ী ব্যবহার নিশ্চিত করতে আবাসিক খাতে প্রি-পেইড মিটার ও শিল্প খাতে Electronic Volume Corrector (EVC) মিটার স্থাপন করা হচ্ছে। অন্যদিকে, বিদ্যুতের সিস্টেম লস হ্রাস, বকেয়া বিদ্যুৎ বিল আদায় ও লোড ম্যানেজমেন্ট এর জন্য ২০২১ সালের মধ্যে ২ কোটি প্রি-পেইড মিটার স্থাপনের পরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছে। একইসাথে, বিল পরিশোধ, অভিযোগ নিষ্পত্তি এবং সংযোগ আবেদন প্রক্রিয়াকরণকে অটোমেশনের আওতায় আনার ফলে গ্রাহকরা সহজে এসব সেবা পাচ্ছেন। আমাদের লক্ষ্য হলো বিদ্যুৎ ও জ্বালানির দক্ষ ব্যবহারের মাধ্যমে জ্বালানির ব্যবহার ২০২১ সালের মধ্যে ১৫ শতাংশ এবং ২০৩০ সালের মধ্যে ২০ শতাংশ হ্রাস করা।

ব্রেকিংনিউজ/এমআই/এইচএ

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
সর্বাধিক পঠিত
Ads-Sidebar-3
সর্বশেষ খবর
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2