শিরোনাম:

বিজ্ঞান-প্রযুক্তিতে বরাদ্দ বাড়ছে, কমছে তথ্যপ্রযুক্তিতে

স্টাফ করেসপন্ডেন্ট
৭ জুন ২০১৮, বৃহস্পতিবার
প্রকাশিত: 3:54
বিজ্ঞান-প্রযুক্তিতে বরাদ্দ বাড়ছে, কমছে তথ্যপ্রযুক্তিতে

আগামী অর্থবছরের (২০১৮-১৯) বাজেটে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ বাড়ছে ১ হাজার ১৬২ কোটি টাকা। অপরদিকে তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে গত বাজেটের তুলনায় বরাদ্দ কমছে এক হাজার ২৯৩ কোটি টাকা।

আগামী অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জন্য ১২ হাজার ২০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। অন্যদিকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগে বরাদ্দ রাখা হচ্ছে ২ হাজার ৬৮১ কোটি টাকা।

বৃহস্পতিবার (৭ জুন) জাতীয় সংসদের বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আগামী অর্থবছরে এই বাজেট বরাদ্দ ঘোষণা করছেন। 

এর আগে ২০১৭-১৮ অর্থবছরে তথ্যপ্রযুক্তি বিভাগকে এককভাবে বরাদ্দ দেয়া হয়েছিল তিন হাজার ৯৭৪ কোটি টাকা। তবে সংশোধিত বাজেটে তিন হাজার ৪৭৯ কোটি টাকা পেয়েছিল।

আর একই অর্থ বছরে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সংশোধিত বাজেট ছিল ৯ হাজার ৬৯১ কোটি টাকা। অবশ্য প্রস্তাব করা হয়েছিল ১১ হাজার ৩৮ কোটি টাকা।

প্রসঙ্গত, আগামী বাজেটে তথ্যপ্রযুক্তি বিভাগ এবং টেলিযোগাযোগ বিভাগ মিলিয়ে বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ৬ হাজার ৬৪ কোটি টাকা।

এবারে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ বাজেট বাস্তবায়নে কিছু উদ্যোগ নেয়া হয়েছে। যেমন শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান শিক্ষায় আগ্রহ বৃদ্ধি করার লক্ষ্যে জেলা পর্যায়ে চলমান বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতার আয়োজন বৃদ্ধি ও উপজেলা পর্যায়ে সম্প্রসারণ করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক গবেষণাধর্মী কার্যক্রমকে এগিয়ে নিতে খুলনা, বরিশাল, রংপুর, সিলেট, ময়মনসিংহ এবং চট্টগ্রাম বিভাগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারের শাখা স্থাপনের কাজ শুরুর উদ্যোগ নেয়া হয়েছে।

এছাড়াও বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে বিজ্ঞান অলিম্পিয়াড আয়োজন বৃদ্ধি ও বিষয়ভিত্তিক বিজ্ঞান অলিম্পিয়াড আয়োজন করা হচ্ছে। বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদকে (বিসিএসআইআর) একটি সেন্টার অব এক্সিলেন্স ও সেন্টার ফর টেকনোলজি ট্রান্সফার অ্যান্ড ইনোভেশন হিসেবে রূপান্তর করা হচ্ছে।  

একইসঙ্গে পারমাণবিক নিরাপত্তার পাশাপাশি পারমাণবিক বিকিরণ হতে সুরক্ষার লক্ষ্যে বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের অবকাঠামো শক্তিশালী করার উদ্যোগ নেয়া হয়েছে।

ব্রেকিংনিউজ/ইহক/এসএএফ

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2