শিরোনাম:

কোন আঙুলে কেমন আংটি

রকমারি ডেস্ক
৬ জুন ২০১৮, বুধবার
প্রকাশিত: 10:38 আপডেট: 10:53
কোন আঙুলে কেমন আংটি
ফাইল ছবি

আঙুলের শোভা বাড়ায় আংটি। স্বর্ণ, রুপার কিংবা ইমিটেশনের যে ধরনেরই হোক আপনাকে রুচিশীল হিসেবে উপস্থাপন করতে আংটির বিকল্প নেই। আংটি এমন একটি অলঙ্কার যে নারী-পুরুষ সবাই এটা হাতে পরতে পারেন। 

বিয়েতে তো বটে, বিগত কয়েক হাজার বছর ধরে এটি পুরুষদের ফ্যাশন স্টেটমেন্টের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে গেছে। কখনও সেটা সম্পত্তির আড়ম্বর, কখনও বা সেটা একটি মেসেজ বহন করে।

এছাড়াও জ্যোতিষিরা বহুকাল থেকে ভাগ্য পরিবর্তনে হাতে বিভিন্ন পাথরের আংটি ব্যবহারের করে আসছেন।

তাদের মতে, বিভিন্ন আঙুলে আংটি ব্যবহারে বিভিন্ন ভাগ্য নির্ধারণ করে। 

আংটি ভাগ্য বদলে দিতে পারে এমন বিশ্বাস থেকেই হোক বা ফ্যাশনের জন্যই হোক। আংটির ব্যবহার কিন্তু দিন দিন বেড়েই চলছে। তবে অনেকেই জানেন না কোন আঙুলে কেমন আংটি পরতে হবে।

আংটির সঠিক ব্যবহার অবশ্যই আমাদের জানা উচিৎ কেননা এই আংটি যেমন আপনার বাহ্যিক সৌন্দর্যকে ফুটিয়ে তোলে তেমনই আপনার ব্যক্তিত্বকেও মেলে ধরে। তাই আঙুলের মাপ এবং আঙুলের ধরনের উপর নির্ভর করে আংটি কিনুন।

কনিষ্ঠা আঙুল:

কড়ে আঙুলে আংটি পরা নিয়ে বিশেষ কোনো রীতি কিংবা নিয়ম জড়িত নেই। তাই এই আঙুলে হালকা কাজ করা কিংবা শুধু চক্রাকৃতির আংটি পরতে পারেন। এ আঙুলে আংটি পরার আরও কয়েকটি সুবিধা রয়েছে। সাধারণত, এ আঙুলের আংটির পরার সঙ্গে বিশেষ কোনও রীতি জড়িয়ে নেই। তাই ইচ্ছে হলে পরে ফেলুন। তাছাড়া, এই আঙুলে আংটি থাকার দরুণ ভারি কাজ করার সময় বিশেষ কোনো সমস্যা হয় না।তবে কড়ে আঙুলে ভারী আংটি না পরাই ভালো।

অনামিকা আঙুল:

সাধারণত ডান বা বাম হাতের অনামিকায় বিয়ে বা বাগদানের সময় আংটি পরা হয়ে থাকে। দীর্ঘদিন ধরে এই রীতি চলে আসছে। মনে করা হয়, বাগদানের আংটি পরা হয় ডান হাতে। বিয়ের আংটি পরা হয় বাঁ হাতে। আরও একটি ব্যাপার এর সঙ্গে জড়িত রয়েছে, এই আঙুলের সঙ্গে নাকি হৃদয়ের সরাসরি যোগ রয়েছে। তাই অনামিকা আঙুলে আংটি পরা হয়।

মধ্যমা আঙুল:

হাতের সব থেক বড় ও মোটা আঙুল হচ্ছে মধ্যমা আঙুল। মনস্ততত্ত্ববিদরা বলেন, যারা প্রথমবার আংটি পরেন, তারা মধ্যমাকেই প্রথমে বেছে নেন। কারণ একটাই, এটা দেখতে `ম্যানলি` লাগে। তবে যে কোন ভারি কাজের সময় একটু অসুবিধা হতে পারে, তাই ছোট আংটি পরাই ভালো।

তর্জনী আঙুল:

বুড়ো আঙুলের পরেই যে আঙুলটি সব থেকে বেশি ব্যবহৃত হয়, সেটা হল তর্জনী আঙুল। গবেষণায় দেখা গেছে, এই আঙুলটি বেশিরভাগ ফাঁকা রাখতে পছন্দ করেন। তবে এটা সাম্প্রতিক ধারণা। কয়েক শো বছর আগে পর্যন্ত এ আঙুলেই আংটি পরতে বেশি পছন্দ করতেন। এই আঙুল ফ্যামিলি রিং, ফ্রেটারনাল রিং প্রভৃতি পরার জন্য আদর্শ।

বৃদ্ধাঙ্গুল:

সাধারণত এই আঙুলটি আংটি পরার জন্য ব্যবহৃত হয় না। তবে এখনকার শহুরে পুরুষদের মনস্ততত্ত্ব অনুযায়ী, অর্থের প্রাচুর্য, পরিবারের বিরাট সম্পত্তির বহিঃপ্রকাশ করতে অনেকেই এই আঙুলকে আংটি পরার জন্য বেছে নিচ্ছেন। তবে এই আঙুলে বেশি বড় কিংবা বড় পাথর দেওয়া মোটা আংটি না পরাই ভালো।

ব্রেকিংনিউজ/এনকে

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2