Ads-Top-1
Ads-Top-2

যেসব দেশে যে কাজ করতে নেই

রকমারি ডেস্ক
৫ জুন ২০১৮, মঙ্গলবার
প্রকাশিত: 09:50:00 আপডেট: 10:10:00
ফাইল ছবি

কথায় আছে ‘এক দেশের বুলি তো অন্য দেশের গালি।’ বাংলাদেশে যা খুবই স্বাভাবিক, যুক্তরাষ্ট্রে সেটি হয়তো খুবই অসম্মানজনক। আবার ফ্রান্সে যেটি স্বাভাবিক, ব্রিটেনে হয়তো বেয়াদবির পর্যায়ে পড়ে। তাই বিদেশ ভ্রমণে সাবধান তো আপনাকেই থাকতে হবে। অন্যথায় বিব্রতকর পরিস্থিতে পড়ে যেতে পারেন আপনি। আসুন জেনে নেই কোন দেশে কোন কাজ থেকে বিরত থাকতে হবে।

ফ্রান্স: কখনোই কারো কাছে টাকা চাইবেন না। কারণ টাকা-পয়সা নিয়ে তারা কোনো কথা বলতে চায় না। তারা মনে করে টাকা নিয়ে কথা বলা বেয়াদবি এবং বিরক্তিকর। অনেকে অবশ্য বলে থাকেন ট্যাক্স কতৃপক্ষকে এড়িয়ে চলতেই টাকা নিয়ে কথা বলতে চায় না ফরাসিরা।

ইউক্রেন: কখনো জোড়সংখ্যক ফুল দেয়া যাবে না। ফুল দিলে সবাই খুশি হয়। ইউক্রেনে কোনো নারীকে আপনার ভালো লাগতেই পারে। তাই বলে তাকে খুশি করার জন্য জোড়সংখ্যক ফুল নিয়ে যাবেন না। কারণ জোড়সংখ্যক ফুল মূলত শেষকৃত্য অনুষ্ঠানে নিয়ে যাওয়া হয়।

জাপান: কখনোই বখশিস দেবেন না। জাপানিরা কখনোই বখশিস নেয় না। আপনি বখশিস দিলে তারা চিন্তায় পড়ে যাবে। তারা ম্যানেজারকে জানাতে পারে, এমনকি তারা অপমানিত বোধও করতে পারে।

নরওয়ে: নরওয়েতে রবিবার গির্জায় যেতে চায় না সেখানকার বেশিরভাগ মানুষ। ওইদিন গল্পগুজব করেই কাটাতে পছন্দ করে তারা। তাই ওইদিন তাদের গির্জায় যেতে না বলাই মঙ্গলজনক।

তুরস্ক: ওকে বোঝানোর জন্য বৃদ্ধাঙ্গুলি দেখাবেন না। কারণ দেশটিতে এর অর্থ হলো আপনি সমকামী।

জার্মানি: জন্মদিনের আগেরদিন শুভেচ্ছা জানানো যাবে না। কারণ আগেরদিন শুভেচ্ছা জানালে তারা মনে করে আপনি নিশ্চয় কামনা করছেন যেন তিনি তার জন্মদিনের আগেই মারা যান।

কেনিয়া: নাম ধরে কাউকে ডাকাটা বেয়াদবি। কারো নাম না জানলে তাকে মি. জনাব কিংবা ম্যাডাম বলে ডাকা যেতে পারে। কিন্তু সরাসরি নাম ধরে ডাকাটা কেনিয়ানরা মোটেও ভালোভাবে নেয় না।

সিঙ্গাপুর: গণপরিবহনে খাওয়া যাবে না। সবার সামনে কিছু খাওয়াটা অসম্মানজনক। এজন্য আপনাকে জরিমানাও করা হতে পারে।

যুক্তরাষ্ট্র: বখশিস দিতে কখনোই ভুলে যাবেন না যেন। বখশিস দেয়াটা যুক্তরাষ্ট্রে খুবই জরুরি। এতে করে আপনার সম্মান ঠিক থাকে।

ব্রেকিংনিউজ/এনকে

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Sidebar-3
সর্বশেষ খবর
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2