শিরোনাম:
Ads-Top-1
Ads-Top-2

ইফতারে হালিম

লাইফস্টাইল ডেস্ক
৫ জুন ২০১৮, মঙ্গলবার
প্রকাশিত: 05:23:00

ইফতারে হালিম খেতে অনেকেই পছন্দ করেন। এটি সুস্বাদু ও মজাদার একটি খাবার। রোজার সময় বেশিরভাগ রেস্টুরেন্ট ও খাবার দোকানেই এটি পাওয়া যায়। তবে চাইলে বাড়িতেও বানাতে পারেন মজাদার এ খাবারটি। 

উপকরণ :  আধা কেজি মুরগী , গরু অথবা খাসীর মাংস ছোট ছোট টুকরা করে কাটা, মুগ, মসুর,ছোলা এবং মাসকলাইয়ের ডাল আধা কাপ করে, রসুন বাটা ১ টেবিল চামচ, ধনে বাটা ১ টেবিল চামচ, ১ চা চামচ মরিচের গুড়া,জিরা বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ কুঁচি ২ কাপ, পেঁয়াজ বাটা ১ কাপ, তেজপাতা ৩টি, হলুদ ১ চা চামচ, এলাচ-দারুচিনি ৩ থেকে ৪ টা,তেল পরিমাণমতো, পোলাওয়ের চাল আধা কাপ, শুকনা মরিচ ভাজা বা কাঁচা মরিচ ৪ থেকে ৫ টা, লবণ  পরিমানমতো।

প্রস্তুত প্রণালী : একটি ফ্রাইপেনে পেঁয়াজ কুঁচি ভেজে বেরেস্তা তৈরি করুন। এখন একটি হাড়িতে  সব ধরনের মসলা অর্ধেক পরিমাণে দিয়ে মাংসগুলো ভালোভাবে রান্না করুন। অন্যদিকে সব ডাল সারারাত ভিজিয়ে রাখুন। এখন ডালগুলোর সঙ্গে বাকী মসলা মিশিয়ে এবং পেলাওয়ের চাল দিয়ে প্রেসারে  ভালোভাবে সিদ্ধ করুন। এবার রান্না করা মাংসের মধ্যে সিদ্ধ ডাল দিয়ে আবারও কিছুক্ষণ রান্না করুন। ব্যস, তৈরি হয়ে গেল মজাদার হালিম। হালিম খুব ঘন করবেন না। কারণ চুলা থেকে নামানোর পর এমনিতেই তা অনেক ঘন হয়ে যায়। তাই একটু পাতলা থাকা অবস্থাতেই হালিম নামানো ভালো।পরিবেশনের সময় বেরেস্তা ,আদা কুচি, লেবুর রস ,কাঁচা মরিচ বা ভাজা শুকনা মরিচ, ধনেপাতা, পেঁয়াজ কুঁচি ওপরে দিন। 

ব্রেকিংনিউজ/ এমজি
 

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Sidebar-3
সর্বশেষ খবর
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2