Ads-Top-1
Ads-Top-2

ভারতজুড়ে কৃষক ধর্মঘট, ফসল বিক্রি বন্ধ

ভারত ডেস্ক
১ জুন ২০১৮, শুক্রবার
প্রকাশিত: 02:27:00

সারা দেশে ফসল ও ফলমূল বিক্রিতে ধর্মঘটের ডাক দিয়েছে ভারতের কৃষকরা। আগামী দশদিন উৎপাদিত ফসল, সবজি, চাল-ডাল, দুধ, মাংস কোনও কিছুই শহরে গিয়ে বিক্রি করবেন না তারা। এই সমযে পুরোপুরি বন্ধ রাখা হবে সরবরাহ।
 
এর আগে গত বছর এক কৃষক বিক্ষোভ উত্তাল হয়ে উঠেছিল ভারতের মধ্যপ্রদেশ এবং মহারাষ্ট্র। দুই রাজ্যে কৃষকরাই রাজপথে নেমে এসে তাদের দীর্ঘদিনের জমে থাকা ক্ষোভ প্রকাশ করেছিল। বিক্ষোভ দমন করতে তখন হিমশিম খেতে হয়েছিল রাজ্য সরকারগুলোকে।
 
মধ্যপ্রদেশের মাণ্ডসৌরে বিক্ষোভরত কৃষকদের উপর গুলি চালায় পুলিশ। মৃত্যু হয় ছয় কৃষকের। এরপর বিক্ষোভের আঁচ ছড়িয়ে পড়ে উত্তর ভারতে। একবছর পর আবারও সেই কৃষক বিক্ষোভের অশনিসংকেত দেখছে উত্তর ভারত।
 
এবার প্রতিবাদের পথ হিসেবে পথে নামা নয়, বরং ঘরে বসে থাকাকেই বেছে নিয়েছেন কৃষকরা। ঘরে বসেই তারা ধর্মঘট ডেকেছেন। রাষ্ট্রীয় কিষাণ মহাসংঘের নেতৃত্বাধীনে মোট ১৩০টি কৃষক সংগঠন এই অভিনব ধর্মঘটের পথে হাঁটছে। আন্দোলনের পন্থা পরিবর্তন হলেও আগের দাবিতেই আন্দোলনে নেমেছেন তারা- বিনা শর্তে কৃষিঋণ মওকুফ করা, শাক-সবজির দাম বাড়ানো, উৎপাদিত ফসলের ন্যূনতম সহায়ক মূল্য সংক্রান্ত স্বামীনাথন কমিটির সুপারিশ বাস্তবায়ন করা।
 
কোনও কোনও সংগঠনের দাবির মধ্যে রয়েছে গোহত্যার ওপর যে নিষেধাজ্ঞা জারি রয়েছে, তা তুলে দেয়া। যতদিন না দাবি পূরণ হচ্ছে ততদিন আন্দোলন চলবে বলে জানিয়েছে ভারতের কৃষক সংগঠনগুলো। এর আগে সংগঠনগুলোর পক্ষ থেকে কৃষকদের একটি প্রতিনিধিদল ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দের সঙ্গেও দেখা করেছে। তাতেও সুফল না মেলায় এই আন্দোলনে গেলো কৃষকরা।
 
ব্রেকিংনিউজ/আরএস
 

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
সর্বাধিক পঠিত
Ads-Sidebar-3
সর্বশেষ খবর
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2