শিরোনাম:
Ads-Top-1
Ads-Top-2

আলোকে নাগরিক তৈরির কাজ করছে আইআইইউসি

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম
৩১ মে ২০১৮, বৃহস্পতিবার
প্রকাশিত: 09:54:00

ধর্ম ও বিজ্ঞানের আলোকে আদর্শ নাগরিক তৈরির কাজ করছে আর্ন্তজাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি)।

জ্ঞানের সঙ্গে নৈতিকতার সমন্বয় ঘটিয়ে শিক্ষার্থীদের মধ্যে দেশাত্ববোধ, মানবতাবোধ, সততা ও বিজ্ঞানমনস্ক নাগরিক তৈরির লক্ষ্যে আইআইইউসি প্রতিষ্ঠা।

বৃহস্পতিবার (৩১ মে) চট্টগ্রামের একটি রেস্টুরেন্টে গণমাধ্যম কর্মীদের সম্মানে আয়োজিত ইফতার ও মতবিনিময় সভায় এসব কথা বলেন আইআইইউসির ভিসি প্রফেসর কে এম গোলাম মহিউদ্দিন।

তিনি বলেন, ‘আইআইইউসিতে শতাধিক মুক্তিযোদ্ধা সন্তানকে বিনা ফিতে পড়া লেখার সুযোগ দেয়া হয়েছে। এছাড়া উচ্চ শিক্ষার জন্য মেধাবী হত দরিদ্র শিক্ষার্থীদের জন্য বিশেষ ব্যবস্থা রয়েছে। এর ধারাবাহিকতায় প্রতি বছর দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের জন্য সাড়ে তিন কোটি টাকার আর্থিক সুবিধা ও বৃত্তি প্রদান করা হয়।’

ভিসি বলেন, ‘আইআইইউসিতে উচ্চশিক্ষায় গবেষণাকে বিশেষ গুরুত্ব দেয়া হয়। গবেষণা কাজে বছরে এক কোটি টাকা ব্যয় করা হয়।’

তিনি বলেন, ‘গবেষণায় বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আইআইইউসি তৃতীয় অবস্থানে রয়েছে। এ ছাড়া কান্ট্রি র‌্যাংকিংয়ে ১১৫ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২৪তম অবস্থানে রয়েছে।’

আগামী ২৪ জুলাই আইআইইউসির ৪র্থ সমাবর্তন অনুষ্ঠিত হবে বলেও জানান ভিসি। এ বার প্রায় ২৩ হাজার শিক্ষার্থীকে ডিগ্রী প্রদান করা হবে। আলোকিত মানুষ উপহার দেয়ার দেয়ার ব্যাপারে ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

এ সময় বক্তব্য রাখেন, আইআইইউসি'র বোর্ড অব ট্রাস্টি প্রফেসর আহসান উল্লাহ, প্রো ভিসি ড. মো. দেলোয়ার হোসেন, রেজিস্ট্রার কর্ণেল মো. কাসেম।

আইআইইউসি’র সহকারী পরিচালক (জনসংযোগ) মোসতাক খন্দকার এর সঞ্চালনায় মতবিনিময় সভায় বক্তব্য রাখেন সিনিয়র সাংবাদিক মো. শাহ নওয়াজ, মুস্তফা নঈম প্রমুখ।

ব্রেকিংনিউজ/এইচএ

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Sidebar-3
সর্বশেষ খবর
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2